সন্তানের সামনেই মাকে ধর্ষণ করা হচ্ছে : জেলেনস্কি

311

রুশ সেনারা ইউক্রেনে সন্তানের সামনেই মাকে ধর্ষণ ও হত্যার মতো বর্বরতা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধেরও অভিযোগ তুলেছেন তিনি।

মঙ্গলবার, ৫ এপ্রিল জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব অভিযোগ তোলেন জেলেনস্কি।

রুশ সেনাদের বর্বরতার বিরুদ্ধে পুরো বিশ্বকে কার্যকর ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, ইউক্রেনে বেসামরিক মানুষদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। মানুষের অঙ্গপ্রত্যঙ্গ কেটেছে, গলা কেটেছে রুশ সেনারা। সন্তানের সামনেই মাকে ধর্ষণ ও হত্যা করেছে। অনেকের জিহ্বা কেটে দেওয়া হয়েছে। কারণ তারা আগ্রাসীদের কথা শোনেনি।

ইউক্রেনে বেসামরিক মানুষদের ওপর রুশ সেনাদের ভয়াবহতার উদাহরণ দিতে গিয়ে জেলেনস্কি আরও বলেন, তাদের (ইউক্রেনের সাধারণ মানুষ) মাথার পেছনে গুলি করা হচ্ছে। তাদের কুয়ায় ফেলে দেওয়া হচ্ছে। তাদের ভবন গ্রেনেড দিয়ে উড়িয়ে দেওয়া হচ্ছে। গাড়িতে থাকা অবস্থায় তাদের ট্যাংক দিয়ে পিষে খুন করা হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম সরাসরি উল্লেখ না করলেও যুদ্ধাপরাধী হিসেবে তার বিচার দাবি করে জেলেনস্কি বলেন, যারা হত্যাকাণ্ড ঘটিয়েছে এবং যারা আদেশ দিয়েছে তাদের উভয়কেই যুদ্ধাপরাধের জন্য অবিলম্বে বিচারের আওতায় আনা উচিত।

রুশ সেনারা ইউক্রেনে সন্তানের সামনেই মাকে ধর্ষণ ও হত্যার মতো বর্বরতা চালাচ্ছে