তেলাপিয়া মাছ হতে সাবধান (ভিডিও)

149

তেলাপিয়া। খুবই পরিচিত এবং অনেকের কাছে দারুণ সুস্বাদু মাছটি দামেও বেশ সস্তা। এর চাষবাস পদ্ধতিও তুলনামূলকভাবে সহজ। এসব কারণে বিক্রেতা ও ক্রেতাদের কাছে বেশ চাহিদাসম্পন্ন মাছ এই তেলাপিয়া। কিন্তু কথায় বলে, সস্তার ১২ অবস্থা! অনেকের পছন্দের এই মাছটি পাতে তুললে বিপদ হতে পারে। তাই তেলাপিয়া মাছ থেকে সাবধান থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। মাছটি স্বাস্থ্যঝুঁকিতে ফেলে দিতে পারে আপনাকে। জেনে নেওয়া যাক তেলাপিয়া মাছের ক্ষতিকর কিছু দিক :

তেলাপিয়া মাছ খেলে মানুষের স্বাস্থ্যের ভয়ংকর নানা ধরনের ক্ষতি হতে পারে। চাহিদা বেশি থাকায় তেলাপিয়া মাছের চাষও হয় ব্যাপক হারে। চাষের সময় হরেক রকম রোগবালাই হয় তেলাপিয়ার। সেই রোগ ও মাছের মৃত্যু কমাতে অ্যান্টিবায়োটিক ছাড়াও বিষাক্ত কীটনাশক ব্যবহার করেন মৎস চাষীরা। মাছের শরীর থেকে সহজে সেসব ক্ষতিকর উপাদান বের হয় না। বাজার থেকে মাছ কিনে বাসায় এনে রান্না করে খাওয়ার পরও ক্ষতিকর সেসব উপাদান থেকে যায়। সেসব উপাদান মানবশরীরে প্রবেশ করে নানা ধরনের জটিল রোগের সৃষ্টি করতে পারে।

তেলাপিয়া মাছের ফলন বাড়াতে জলাধারে নানা ধরনের রাসায়নিক মেশান মাছ ব্যবসায়ীরা। ক্ষতিকর সেসব রাসায়নিক মানব শরীরে ঢুকে কান্সারের মতো মরণঘাতী রোগ তৈরি করতে পারে। কাজেই নিয়মিত তেলাপিয়া মাছ খাওয়া খুবই অনিরাপদ।

তেলাপিয়া চাষ করার সময় ডায়োক্সিন নামের এক ধরনের বিষাক্ত রাসায়নিক পদার্থ ব্যবহার করেন মাছ ব্যবসায়ীরা। এটি একবার মানুষের শরীরে প্রবেশ করলে সহজে বের হয় না। শরীরের ভেতরে থেকে করতে থাকে নানান ধরনের ক্ষতি।

এছাড়া মানুষের বেশ কিছু রোগের জন্য দায়ী এই তেলাপিয়া মাছ। গবেষকদের মতে, তেলাপিয়া মাছ খেলে হৃদরোগের আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। বাতের ব্যথা, শ্বাসকষ্টের সমস্যাও বৃদ্ধি পায়। অতিরিক্ত ভাজাপোড়া খাবার খেলে যে ধরনের সমস্যা দেখা দেয় তেলাপিয়া মাছ খেলেও সে ধরনের সমস্যা হতে পারে।