এক লিটার সয়াবিন তেল ১৯৮ টাকা, পাঁচ লিটার ৯৮৫ টাকা (ভিডিও)

190

দেশে আরেক দফা বাড়ানো হলো সয়াবিন তেলের দাম। শুক্রবার, ৬ মে থেকে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৯৮ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ৫ লিটার কিনতে গুণতে হচ্ছে ৯৮৫ টাকা। এছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম বেঁধে দেওয়া হয়েছে ১৮০ টাকা। আর প্রতি লিটার পাম অয়েলের দাম নির্ধারণ করা হয়েছে ১৭২ টাকা।

বৃহস্পতিবার সয়াবিন ও পাম অয়েলের নতুন এই মূল্য নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। নতুন মূল্য কার্যকর হয়েছে শুক্রবার থেকে।

নতুন নির্ধারিত দাম অনুযায়ী বোতলজাত সয়াবিন তেলে লিটারপ্রতি ৩৮ টাকা ও খোলা তেলে লিটারপ্রতি ৪৪ টাকা বাড়তি গুণতে হবে ক্রেতাদের।

বৃহস্পতিবার বিকেলে এক বিজ্ঞপ্তির মাধ্যমে সয়াবিন ও পাম অয়েলের নতুন মূল্যের কথা জানানো হয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

আবার ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির পেছনের কারণ হিসেবে জানানো হয়, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাওয়ায় আবার দেশের বাজারে সয়াবিন তেলের দাম বাড়ানো হলো।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোজ্য তেলের নতুন দাম নির্ধারণ করা হয়। তখন সরকার প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা ও খোলা তেলের দাম ১৩৬ টাকা এবং ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা নির্ধারণ করে দেয়।