সরকার গণতান্ত্রিক পরিবেশকে আরও সমৃদ্ধ করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

103
সরকার গণতান্ত্রিক পরিবেশকে আরও সমৃদ্ধ করতে কাজ করছে : প্রধানমন্ত্রী
সরকার গণতান্ত্রিক পরিবেশকে আরও সমৃদ্ধ করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

সরকার দেশের গণতান্ত্রিক পরিবেশকে আরও সমৃদ্ধ করতে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার, ২৫ এপ্রিল নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফিল্ড প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাকে প্রধানমন্ত্রী জানান, সরকার দেশের গণতান্ত্রিক পরিবেশকে আরও শক্তিশালী করার জন্য কাজ করছে।

সৌজন্য সাক্ষাতের শুরুতেই তারা দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন।

এসময় বাংলাদেশের পরবর্তী নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফিল্ডকে শেখ হাসিনা জানান, নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন এবং এটি একটি স্বাধীন প্রতিষ্ঠান বলেও হুইটফিল্ডকে জানান শেখ হাসিনা।

বাংলাদেশ করোনা মহামারিকে সফলভাবে মোকাবেলা করেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার সরকার করোনা মহামারি সফলভাবে মোকাবিলা করার মধ্য দিয়ে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে সক্ষম হয়েছে।

মিয়ানমারের জান্তা সরকারের নির্যাতনে দেশটির রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হওয়া বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতাপূর্ণ ভূমিকার ভূয়সী প্রশংসা করেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রতি নরওয়ের সমর্থন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুদ্ধোত্তর জাতি গঠনের প্রচেষ্টার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তখন থেকেই নরওয়ে আমাদের বন্ধু। বন্ধুপ্রতীম দেশটিকে উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগের অংশীদার বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ও নরওয়ের মধ্যে বিদ্যমান সহযোগিতাপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী।