নিত্যপণ্যের দাম উল্লেখযোগ্য হারে কমতে শুরু করেছে : প্রধানমন্ত্রী

133
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম উল্লেখযোগ্য হারে কমতে শুরু করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম উল্লেখযোগ্য হারে কমতে শুরু করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টিসিবির বিক্রয় কার্যক্রম চলমান থাকায় নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম উল্লেখযোগ্য হারে কমতে শুরু করেছে।

বুধবার, ৬ এপ্রিল সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এমন সুখবরই দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা জানান, করোনা মহামারির কারণে বিশ্বজুরে অর্থনৈতিক মন্দা তৈরি হয়েছে। এর প্রভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ধনী দেশ থেকে শুরু বিশ্বের প্রায় সব দেশেই পণ্যমূল্য লাগামহীনভাবে বেড়ে গেছে। মহামারির মধ্যে আবার শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধের প্রভাবেও আন্তর্জাতিক বাজারে নিত্যপণ্যের মূল্য বেড়েছে। বর্তমান সরকার দেশের নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে যত রকম সম্ভব সব পদক্ষেপই নিয়েছে। এজন্য দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রয়েছে।

প্রধানমন্ত্রী কয়েকটি নিত্যপণ্যের বর্তমান ও আগের দামের তুলনামূলক চিত্র তুলে ধরে জানান, ১ এপ্রিল বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ছিল ১৭০ টাকা। ৫ এপ্রিল তা কমে হয় ১৬১.৫০ টাকা। এই সময়ের মধ্যে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৭৫ টাকা থেকে কমে ১৫৫ টাকা এবং পাম অয়েল প্রতি লিটার ১৫৮ টাকা থেকে কমে ১৪২ টাকা হয়।

১ এপ্রিল মসুর ডালের কেজি ছিল ১২০ টাকা। ৫ এপ্রিল সেই মূল্য গিয়ে নামে ১১২.৫০ টাকায়। আর টিসিবিতে বিক্রি হয় ৬৫ টাকায়। একই সময়ে পেঁয়াজের কেজি ৬০ টাকা থেকে কমে ৩১.৫০ টাকা হয়। আর টিসিবি বিক্রি করে ২০ টাকায়।