dark_mode
Friday, 03 February 2023
Logo

স-ম-কা-মি-তা-র শাস্তি জানলে চমকে উঠবেন আপনিও (ভিডিও)

স-ম-কা-মি-তা-র শাস্তি জানলে চমকে উঠবেন আপনিও (ভিডিও)

ইসলামের দৃষ্টিতে জঘন্য পাপ স-ম-কা-মি-তা। খুনের চেয়েও জঘন্য এক পাপ বিকৃত রুচির এই স-ম-কা-মি-তা। পাপ যেমন গুরুতর, এর শাস্তিও তেমন গুরুতর। স-ম-কা-মি-তা-র শাস্তি হত্যা। পৃথিবীতে প্রথমবার স-ম-কা-মি-তা-র মতো জঘন্য পাপে লিপ্ত হওয়ায়া অপরাধে কওমে লুতের ওপর পাথর বৃষ্টি বর্ষণ ও তাদের ঘরবাড়ি ধ্বংসের পর হত্যা করা হয়েছিল। এ থেকে প্রমাণিত হয় যে, স-ম-কা-মি-তা-র শাস্তি মৃত্যুদন্ড।

 

রাসূল (সাঃ) এর সময়ে কোনো স-ম-কা-মী ধরা না পড়লেও হজরত আবু বকর এবং হজরত আবদুল্লাহ বিন জুবাইরের শাসনামলে স-ম-কা-মী-র সন্ধান পাওয়া যায়। সেসময় স-ম-কা-মীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হতো। স-ম-কা-মীদের পুড়িয়ে হ-ত্যা করার তথ্য পাওয়া গেছে।

 

এছাড়া রাসূল (সাঃ) বিভিন্ন হাদিসে স-ম-কা-মি-তা-র শাস্তি মৃত্যুদন্ড বলে উল্লেখ করেছেন। হযরত আবদুল্লাহ বিন আব্বাস থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, কাউকে কওমে লুতের কাজ করতে দেখলে যে করেছে এবং যার সঙ্গে করা হয়েছে দুজনকেই হ-ত্যা করবে। (সুনানে আবু দাউদ ৪৪৬২)

 

হযরত আবু হুরাইরা থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, যদি কাউকে কওমে লুতের কাজ করতে দেখো তাহলে যে করেছে এবং যার সঙ্গে করা হয়েছে উভয়কেই হ-ত্যা করবে। (মুস্তাদরকে হাকেম : ৮০৪৮)।

 

হযরত আবদুল্লাহ বিন আব্বাস থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, কাউকে কওমে লুতের কাজ করতে দেখলে দুজনকেই হ-ত্যা করবে। একইভাবে কেউ যদি কোনো পশুর সঙ্গে যৌ-ন-তা-য় লিপ্ত হয় তাহলে পশুসহ তাকে হ-ত্যা করবে। অনুরূপ কেউ যদি তার মাহরিম (যাদের বিয়ে করা হারাম কিংবা অবৈধ; পুরুষ ও মহিলা উভয়ের জন্য মাহরাম ১৪ জন) এর সঙ্গে যৌ-ন-তা-য় লিপ্ত হয় তাকেও হত্যা করবে। মুসনদে আহমদ (২৭২৭), মুছন্নফে আবদুর রজ্জাক (১৩৪৯২), মুজমে তবরানী কবীর (১১৫৬৯) ও দাইলামী (৩৬৬)।

 

অবশ্য স-ম-কা-মি-তা-র ক্ষেত্রে দুজনকেই হ-ত্যা করার বিধান তখনই প্রযোজ্য হবে যখন দুজনই স্বেচ্ছায় অনৈতিক এই কাজে লিপ্ত হবে। কেউ যদি জো-র-পূ-র্ব-ক বলৎকারের শিকার হয় তাহলে ভুক্তভোগীর জন্য মৃত্যুদণ্ডের বিধান কার্যকর হবে না।

সম্পর্কিত খবর

comment / reply_from

newsletter

newsletter_description