dark_mode
Monday, 05 December 2022
Logo

সিংহভাগ আবাসিক হোটেলে বিছানার চাদর সাদা কেন?

সিংহভাগ আবাসিক হোটেলে বিছানার চাদর সাদা কেন?

কোথাও ভ্রমণে গিয়ে হোটেল কিংবা মোটেলে থাকার সময় ঘরের যে বিষয়গুলো প্রথমে নজরে আসে সেগুলোর মধ্যে অন্যতম হলো শুভ্র সাদা বিছানার চাদর। বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করা যায়, হোটেলের বিছানায় সাদা রঙের চাদর বিছানো হয়। বালিশের কভারও হয় সাদা।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন হোটেলের বিছানায় নব্বইয়ের দশকে সর্বপ্রথম সাদা চাদর ব্যবহারের প্রচলন শুরু হয়। পরবর্তী সময়ে ধীরে ধীরে বিশ্বব্যাপী বিভিন্ন আবাসিক হোটেলের বিছানায় শোভা পেতে থাকে শুভ্র সাদা বিছানার চাদর ও বালিশের কভার।

অন্যান্য রঙের চাদরের তুলনায় সাদা রঙের চাদর বেশি ময়লা হয়। সামান্যতেই ময়লা পড়ে যায় এবং একটু ময়লা হলেই তা খুব বাজেভাবে দৃষ্টিগোচর হয়। এত ঝুট-ঝামেলা সত্ত্বেও কেন হোটেল কর্তৃপক্ষ সাদা রঙের চাদরই বেছে নেয়? এর পেছনে একাধিক কারণের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, সাদা রঙের বিছানার চাদর খুব তাড়াতাড়ি ময়লা হয় বলে হোটেল কর্তৃপক্ষ বাড়তি মনোযোগ দেন সেই ময়লা দূর করার জন্য। তাছাড়া পরিস্কার-পরিছন্ন সাদা চাদর কিংবা বালিশের কভার হোটেলের অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি সৃষ্টি করে। তারা মানসিক পরিতৃপ্তি পান।

হোটেলের চাদর কিংবা বালিশের কভারের রঙ সাদা হওয়ার পেছনে আরও কিছু কারণ উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। যেমন- সাদা রঙে সবচেয়ে বেশি আলোর প্রতিফলন ঘটে। এ কারণে সাদা বিছানার চাদর, বালিশের কভার কিংবা পর্দা ব্যবহারের করলে হোটেলের ঘরগুলোকে অনেক বেশি উজ্জ্বল দেখায়। শুধু তাই নয়, সাদা রঙের বিছানার চাদর, বালিশের কভার কিংবা পর্দা ব্যবহার করলে ঘরের আকারও তুলনামূলকভাবে বড় মনে হয়।

সাদা রঙের বিছানার চাদর, বালিশের কভার কিংবা পর্দা ময়লা হওয়ার ঝুঁকি বেশি থাকার পরও তা হোটেল ঘরে ব্যবহারের আরেকটি অন্যতম কারণ হলো ধোয়ার সুবিধা। ময়লা হলে সবগুলো একসঙ্গে ধুয়ে নেওয়া যায়। অন্যদিকে একসঙ্গে একাধিক রঙের চাদর, বালিশের কভার বা পর্দা ব্যবহার করলে ধোয়ার সময় একটি থেকে রঙ উঠে অন্যটির গায়ে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু সবগুলো সাদা রঙের হলে একটি থেকে রঙ উঠে অন্যটির গায়ে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে না।

এছাড়াও সাধারণত দেখা যায়, একই হোটেলে আলাদা আলাদা ঘরে আলাদা আলাদা রঙের দেয়াল থাকে। সাদা রঙের চাদর যে কোনো রঙের দেয়াল কিংবা আসবাবপত্রের সঙ্গে সহজেই মানিয়ে যায়। ঘরের দেয়ালের রঙের সাথে বিছানার চাদর, বালিশের কভার কিংবা পর্দার রঙ না মিললে দেখতেও খুব একটা ভালো লাগে না। মূলত এসব কারণেই সিংহভাগ আবাসিক হোটেলের চাদর সাদা থাকে।

comment / reply_from

newsletter

newsletter_description