dark_mode
Sunday, 05 February 2023
Logo

রাজধানীসহ সারাদেশে ৫.২ মাত্রার ভূমিকম্প

রাজধানীসহ সারাদেশে ৫.২ মাত্রার ভূমিকম্প

রাজধানীসহ সারাদেশের নানা স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ সোমবার, ৫ ডিসেম্বর যখন দেশজুড়ে ভূমিকম্প অনূভূত হয় তখন ঘড়ির কাঁটায় ঠিক সকাল ৯টা ২ মিনিট ৫৩ সেকেন্ড। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো বঙ্গোপসাগরে এবং গভীরতা ছিলো ১০ কিলোমিটার।

দেশজুড়ে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে। আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প সংক্রান্ত সর্বশেষ তথ্যে জানানো হয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো বঙ্গপোসাগরে। ঢাকা থেকে ভূমিকম্পটির উৎপত্তি স্থলের দূরত্ব ছিলো ৫১৮ কিলোমিটার। ৫.২ মাত্রার শক্তিশালী কম্পনটি সারা দেশেই অনুভূত হয় বলেও জানানো হয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে।

এছাড়া বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর নিশ্চিত করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)। সংস্থাটির ওয়েবসাইটে জানানো হয়েছে, বাংলাদেশ সময় সকাল ৯টা ২ মিনিট ৫৩ সেকেন্ডের সময় এই ভূমিকম্প অনুভূত হয় যার উৎপত্তিস্থল ছিলো বঙ্গোপসাগরের ১০ কিলোমিটার গভীরে।

সারাদেশে ভূমিকম্প অনুভূত হলেও এখন পর্যন্ত দেশের কোথাও থেকে কোনো রকম ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তাৎক্ষণিকভাবে তাও জানা যায়নি।

comment / reply_from

newsletter

newsletter_description