dark_mode
Monday, 05 December 2022
Logo
বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

অনলাইন ডেস্ক: শীতের সময়টা খুবই কাছে। শীতকালে রোগপ্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকের তুলনায় অনেক বেশী কমে যায়। সাথে দেখা দেয় নানা শারীরিক সমস্যা। তাতেই নানা গোলযোগ বাঁধে শরীরের অন্দরে। শীতকালে নানা জ্বর, সর্দি-কাশির মতো অসুস্থতা সব সময় লেগেই থাকে। তাই ভিটামিন সি, ফাইবার ইত্যাদি প্রয়োজনীয় কিছু উপাদানের জোগান দিতে শীতকালে বেশি বেশি করে খেতে হবে ফল।

 

গবেষকরা বলেন, একজন পূর্ণবয়স্ক নারীর প্রতিদিন ৭৫ মিলিগ্রাম ও পূর্ণবয়স্ক পুরুষের ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। ভিটামিন সির ভালো উৎস হলো: টকজাতীয় বিভিন্ন ধরনের ফল।

নিয়মিত ফল খেলে ভিতর থেকে সুস্থ থাকবে মানুষের শরীর। ভিটামিন সি সমৃদ্ধ কোন ফলগুলি বেশি করে খাবেন শীতকালে?

লেবু

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

দেশি সবুজ লেবুতেও ভিটামিন সি অনেক। ১০০ গ্রাম লেবুতে ৫৩ মিলিগ্রাম ভিটামিন সি পাবেন।

পেঁপে

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

ভিটামিন সি পেতে খেতে পারেন সহজলভ্য ফল পেঁপে, যা সারাবছরই বাজারে কিনতে পাওয়া যায়। পাকা পেঁপেতেও আছে বেশ ভালো পরিমাণে ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম পেঁপেতে ৬০ মিলিগ্রামের মতো ভিটামিন সি পাবেন।

পেয়ারা

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

বর্ষার এই সময়ে বাজারে পাবেন পেয়ারা। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলে পাবেন (৫৫ গ্রাম ওজনের) ১২৫ মিলিগ্রাম ভিটামিন সি।

আনারস

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

আনারস একটি জনপ্রিয় রসালো ফল, যা সারাবছরই পাওয়া যায়। জ্বর, সর্দি-কাশি সারাতে খেতে পারেন এই ফল। আনারসের প্রতি ১০০ গ্রাম পরিমাণে ভিটামিন সির পরিমাণ ৪৭ মিলিগ্রামের মতো।

ডালিম বা বেদানা

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

বেদানা বা ডালিমকে বলা হয় অন্যতম স্বাস্থ্যকর ভাল ফল। বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করা ও প্রদাহ কমানোসহ ভিটামিন-সি যুক্ত মিষ্টি স্বাদের এই ফলটি হতে পারে অন্যতম চমৎকার একটি খাদ্য উপাদান। প্রতি ১০০ গ্রাম বেদানা থেকে মিলবে ১০.২ মিলিগ্রাম পরিমাণ ভিটামিন-সি।

বরই

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ বরই হজমের জন্য খুবই ভাল। বরইয়ে আছে ভিটামিন সি,ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম-সহ নানা প্রয়োজনীয় উপাদান। এখনও বাজারে তেমন করে কুলের দেখা মেলেনি। ঠান্ডা একটু জাঁকিয়ে পড়লে বাজারে মিলবে এই ফল।

কমলালেবু

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

যে মানুষকে শীতে সুস্থ থাকতে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলালেবুর জুড়ি মেলা ভার। বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ কমলালেবু সর্দি-কাশি থেকে মরসুমি নানা সংক্রমণ— বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করতে কার্যকরী। হজম শক্তি বাড়াতেও এই ফলের মতো উপকারী খুব কমই রয়েছে। কমলালেবুতে আছে ভিটামিন সি ও ক্যালশিয়াম। হাড় এবং দাঁতের যত্ন নিতে এই দুই উপকরণ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জলপাই

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

শীতের মরসুমে জমিয়ে ভূরিভোজের পর শেষ পাতে একটু চাটনি না হলে চলে না। আর তা যদি জলপাইয়ের হয়, তাহলে তো কথাই নেই। জলপাইতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও সি। শীতকালীন ঠান্ডা লাগা, জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা তাড়াতেও এই ফলের জুড়ি মেলা ভার। সেই সঙ্গে বাতের ব্যথা, হাঁপানি উপশমেও জলপাই দারুণ কার্যকরী।

আমলকি

বাড়ছে সর্দি-কাশির প্রকোপ, সুস্থ থাকতে কোন ফলগুলি সবচেয়ে বেশী খাওয়া উচিত?

চুল থেকে ত্বক— যত্নে রাখতে ভিটামিন সি সমৃদ্ধ আমলকি সত্যিই ভীষণ কার্যকরী। শীতকালে রোজের ডায়েটে একটি করে আমলকি রাখতে পারেন। অনেক সমস্যার সমাধান পাবেন। শীতকালে রোগবালাই লেগেই রয়েছে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির ভূমিকা গুরুত্বপূর্ণ।

comment / reply_from

newsletter

newsletter_description