dark_mode
Monday, 05 December 2022
Logo

ফের পরাজয়ের গ্লানি বরণ করলেন মাহাথির (ভিডিও)

ফের পরাজয়ের গ্লানি বরণ করলেন মাহাথির (ভিডিও)

আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে বিবেচনা করা হয় দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। বয়স তার ১০০ ছুঁইছুঁই। তিন বছর বাদেই জীবনের ১০০ বসন্ত পার করবেন তিনি। জীবন সায়াহ্নে এসে ফের পরাজয়ের গ্লানি বরণ করতে হলো বর্ষীয়ান এই রাজনীতিবিদকে। শুধু তাই নয়, নির্বাচনে হেরে গেছেন ৯৭ বছর বয়সী প্রাক্তন এই প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, ভোটের ময়দানে কম ভোট পাওয়ায় জামানতও হারাতে হয়েছে তাকে।

সুদীর্ঘ রাজনৈতিক জীবনে এ নিয়ে দুদুবার করে পরাজয়ের স্বাদ পেলেন মালয়েশিয়ার জুয়াং পার্টির প্রধান মাহাথির মোহাম্মদ। এর আগে ১৯৬৯ সালের নির্বাচনে তাকে প্রেসিডেন্ট ইউসুফ রাজার কাছে হারতে হয়েছিল।

লংকাবির হলিডে আইল্যান্ড সংসদীয় আসনে মাত্র ৪ হাজার ৫৬৬টি ভোট পেয়েছেন মাহাথির। অন্যদিকে ২৫ হাজার ৪৬৩টি ভোট পেয়ে এই আসনে জয় পেয়েছেন মালয়েশিয়ার পেরিকাতান ন্যাশনাল দাতুক পার্টির সুহাইমি আব্দুল্লাহ। প্রাপ্ত ভোটের সংখ্যা বিচারে লংকাবির হলিডে আইল্যান্ড সংসদীয় আসনে ক্রমানুসারে চতুর্থ হয়েছেন মাহাথির।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত একটানা ২২ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মাহাথির। তার আমলে অভূতপূর্ব উন্নতি হয় মালয়েশিয়ার। দেশটিকে পুরোপুরি পাল্টে দেন তিনি। দুই দশকের বেশি সময় ধরে তার শাসনামলে মালয়েশিয়ার জনগণ প্রত্যক্ষ করে ব্যাপক উন্নয়ন।

এরপর দীর্ঘ বিরতি শেষে ২০১৮ সালে আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন মাহাথির। সেসময় তার বয়স ছিল ৯২ বছর। অবশ্য দলীয় অন্তর্দ্বন্দ্বের জেরে দুই বছরও দায়িত্ব পালন করতে পারেননি মাহাথির। ক্ষমতা গ্রহণের দুই বছরেরও কম সময়ের ভেতর তার সরকারের পতন ঘটে এবং পদত্যাগ করেন মাহাথির। চলতি বছর ফের নির্বাচনের ময়দানে নামেন তিনি। এবার জয়ের বিষয়ে যথেষ্ট আশাবাদী থাকলেও শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত জয়ের মালা গলায় পরা হয়নি তার। বাধ্য হয়েই মেনে নিতে হয়েছে পরাজয়ের গ্লানি।

comment / reply_from

newsletter

newsletter_description