dark_mode
Monday, 05 December 2022
Logo
অবৈধ জন্মসনদ ও বাংলাদেশি পাসপোর্টসহ রোহিঙ্গা আটক

অবৈধ জন্মসনদ ও বাংলাদেশি পাসপোর্টসহ রোহিঙ্গা আটক

অনলাইন ডেস্ক: বন্দর নগরী চট্রগ্রামের কক্সবাজার ঈদগাঁও বাস স্টেশন এলকা থেকে  বাংলাদেশি পাসপোর্ট ও অবৈধ জন্মসনদসহ এক রোহিঙ্গাকে আটক করেছে থানা পুলিশ। 

আটককৃতরা হলেন, আব্দুর শুক্কুর বিন দিল (৪০) কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-২ ইস্টের বাসিন্দা দিল মোহাম্মদও ছলেমা খাতুনের সন্তান। সে রামুর পাহাড় বেষ্টিত কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের মৌলভীরকাটা এলাকার বাসিন্দা হিসেবে জন্মনিবন্ধন ও পাসপোর্ট সংগ্রহ করে বিদেশ যাওয়ার চেষ্টা করছিলেন ।

২৪ অক্টোবর(সোমবার) সন্ধ্যায় বাসের জন্য অপেক্ষামান সেই রোহিঙ্গাকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে  আটক করা হয়। আটকের ঘটনায় মঙ্গলবার মামলা দায়েরের পর তাকে কারাগারে পাঠানো হয়েছে এমন তথ্য জানান ঈদগাঁও থানার ওসি মো. আব্দুল হালিম।

 

ঈদগাঁও থানার ওসি মো. আব্দুল হালিম সংবাদ মাধ্যমকে জানান, সোমবার সারাদেশে  সিত্রাংয়ের তান্ডব চলেছে। ঈদগাঁও থানাতেও ব্যতিক্রম হয়নি। তবে, গোপন সংবাদ মাধ্যমে এ খবর আসে অবৈধ পন্থায় বাংলাদেশি পাসপোর্ট সংগ্রহ করে এক রোহিঙ্গা প্রবাসে যেতে চট্টগ্রাম বা ঢাকায় যাওয়ার জন্য ঈদগাঁও বাসস্ট্যান্ডে দাড়িয়ে অপেক্ষা করছেন। খবর পেয়েই পুলিশ  সুপারের নির্দেশনায় ও অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন)র সার্বিক তত্ত্বাবধানে আমার (ওসির) নেতৃত্বে ঈদগাঁও থানার এসআই কাজী গোলাম মহিউদ্দিন, শফিকুল ইসলাম, এএসআই আব্দুর রশিদ সঙ্গীয় ফোর্সসহ আনুমিয়া সিকদার ফিলিং স্টেশনের সামনে হতে তাদের আটকসহ বাংলাদেশি পাসপোর্ট ও জন্মসনদ জব্দ করা হয়।

ওসি বলেন, গত ২০০৮ সালে শুকুর নদী পথে অবৈধভাবে মালয়েশিয়া গিয়েছিলেন। সেখান থেকে ফেরত এসে আসার আগে একটি চক্রের মাধ্যমে রোহিঙ্গা পরিচয় গোপন রেখে ভুয়া ঠিকানা ব্যবহার করে জন্মসনদ ও পাসপোর্ট তৈরি করেছেন তারা । তা দিয়ে দেশে ফেরত আসেন। মা, বাবা ভাই-বোনসহ তার পরিবারের ৬ সদস্য উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন। শুধু মাত্র শুক্কুর ক্যাম্পের বাইরে অবস্থান করছেন। এ ব্যাপারে তার বিরুদ্ধে ঈদগাঁও থানায় মামলা (নং-১১/২০২২) রুজু করে বিজ্ঞ আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

 

comment / reply_from

newsletter

newsletter_description