ম্যারাডোনার বদল করা জার্সি বেচে ৪৫ কোটি টাকা! (ভিডিও)

150

১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে জেতানোর পেছনে প্রধান ভূমিকা পালন করেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর ডিয়েগো ম্যারডোনা। সে বছর বিশ্ব ফুটবল আসরের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল হ্যান্ড অব গড।

কোয়ার্টার ফাইনাল রাউন্ডে ম্যারাডোনার করা একটি গোল নিয়ে শোরগোল উঠেছিল সেদিন। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে হাত দিয়ে গোলটি করেছিলেন ম্যারাডোনা।

খেলা শুরু হওয়ার মাত্র চার মিনিটের মাথায় ছয়জন বাঘা বাঘা ইংলিশ ডিফেন্ডারকে কাটিয়ে ম্যারাডোনা অবিস্মরণীয় সেই গোলটি করেন যা বিংশ শতাব্দীর সেরা গোল হিসেবে স্বীকৃত।

সেই ঘটনাই পরে হ্যান্ড অব গড নামে পরিচিতি পায়। এই গোলের জন্য এই কিংবদন্তি ফুটবলার নন্দিত ও নিন্দিত দুটোই হয়েছিলেন। অনেকের কাছে এটি বিশ্বকাপ ফুটবল ইতিহাসের অন্যতম সেরা একটি মুহূর্ত। আবার অনেকের কাছে লজ্জাজনক একটি অধ্যায়।

সেদিন ম্যারাডোনার গায়ে যে জার্সি ছিল সেটা এবার নিলামে তোলা হচ্ছে। চলতি এপ্রিল মাসের ২০ তারিখে অনলাইনেই নিলামে অংশ নিতে পারবেন আগ্রহীরা। ধারণা করা হচ্ছে, জার্সিটির দাম উঠবে চার মিলিয়ন পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪৫ কোটি টাকা।

মজার বিষয় হলো, ঐতিহাসিক সেই জার্সি কিন্তু ম্যারাডোনার পরিবারের কাছে নেই। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছেও নেই। জার্সিটি এখন আছে ম্যানচেস্টারের ফুটবল জাদুঘরে। বর্তমানে জার্সিটির মালিক ইংল্যান্ডের সাবেক ফুটবল খেলোয়াড় স্টিভ হজ। সেদিনের ওই ম্যাচ শেষে স্টিভের সঙ্গে জার্সি বদল করেছিলেন ম্যারাডোনা।