গরুর মাংস ৩০০, পোলাও চাল আর চিনি ৫০ টাকা কেজি! (ভিডিও)

212

বাজারে আগুন। মধ্যবিত্ত ভোজনরসিকরা জিহ্বায় তালা দিয়ে রাখছেন। দিন কয়েক পরেই ঈদ। যত কষ্টই হোক, আয়-রোজগার থাক বা না থাক, উৎসবের দিনটিতে বিশেষ খাবারের আয়োজনতো রাখতেই হবে ঘরে!

বাজারে যখন গরুর মাংসের দাম আকাশ ছোঁয়ার দশা ঠিক সে সময়েই প্রায় অর্ধেক দামে গরুর মাংস মিললে কে না খুশি হবে? তার ওপর যদি মাত্র ৫০ টাকায় পোলাওয়ের চাল আর চিনি জুটে যায় ভাগ্যে তাহলে তো সোনায় সোহাগা।

হ্যাঁ, দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাতে লস দিয়েই পণ্য বিক্রি করছে যশোরের আইডিয়া সমাজ কল্যাণ সংস্থা নামের একটি সংগঠন। ‘মানবকল্যাণে আমরা ঠকতে চাই’ প্রতিপাদ্যকে অন্তরে ধারণ করে ‘আইডিয়া লস প্রজেক্ট’ নামে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

পুরো রমজান মাসজুড়ে চলছে আইডিয়া সমাজ কল্যাণ সংস্থার এই মহৎ আয়োজন। তারা বেশি দামে পণ্য কিনে কম দামে বিক্রি করছেন। ইতোমধ্যে তাদের এই ব্যতিক্রমী উদ্যোগ দারুণ সাড়া ফেলেছে সাধারণ মানুষের কাছে।

রমজান মাসের শুরুর দিন থেকেই চলছে আইডিয়া লস প্রজেক্ট। প্রতিদিনই দুঃস্থ ও নিম্নবিত্ত শ্রেণির মানুষদের কাছে ভোজ্যতেল, ছোলা খেজুরসহ বিভিন্ন পণ্য অর্ধেক দামে বিক্রি করছে তারা।

সামনেই ঈদুল ফিতর। দরজায় কড়া নাড়ছে ঈদের আনন্দ। সেই আনন্দে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মহৎ চিন্তা থেকে মাত্র ৩০০ টাকায় গরুর মাংস, ৫০ টাকায় পোলাওয়ের চাল এবং চিনি বিক্রি করছে তারা। ঈদুল ফিতরের পর ঈদুল আযহায়ও তাদের এমন আয়োজন অব্যাহত থাকবে।

এবারই প্রথম নয়, এর আগেও করোনা মহামারির দুঃসময়ে দরিদ্র মানুষদের সাধ্যমতো পণ্য সামগ্রী দিয়ে সাহায্য করে বিভিন্ন মহলের প্রশংসা কুড়িয়েছে সংগঠনটি।

আরেকটি মহৎ উদ্যোগের সঙ্গেও নিজেদের সম্পৃক্ত করেছে সংগঠনটি। তাদের কাছ থেকে প্রতি সপ্তাহে চারবার স্বল্পমূল্যে চাল, সয়াবিন তেল, ডাল, চিনি, ছোলা, খেজুর, আলু, পেঁয়াজ, চিড়া- এই নয় ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে পারছেন যশোর পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের ৪৭২টি পরিবার।