৭ দিন আমদানি- রপ্তানি কার্যক্রম বন্ধ থাকছে

93

মোস্তাফিজুর রহমান লালমনিরহাট জেলা প্রতিনিধিঃলালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর পবিত্র শবে কদর, মে দিবস, পবিত্র  ঈদ- উল ফিতর ও সাপ্তাহিক ছুটিসহ মোট সাত দিন  বাংলাদেশ-ভারত-ভুটান ত্রিদেশীয় ব্যবসা-বাণিজ্যের আমদানি- রপ্তানি কার্যক্রম বন্ধ থাকছে। বুড়িমারী স্থলবন্দর কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট ( সি অ্যান্ড এফ) অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে  ছুটির ঘোষণা করা হয়।

বুড়িমারী স্থলবন্দর সুত্র জানায়, পবিত্র শবে কদর ৩০ এপ্রিল , মে দিবস ০১ মে ও পবিত্র  ঈদ- উল ফিতর উপলক্ষে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট ( সি অ্যান্ড এফ) অ্যাসোসিয়েশনের সকল সদস্য গনের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহিত হয় পবিত্র শবে কদর, মে দিবস ও পবিত্র  ঈদ- উল ফিতর  উপলক্ষে আগামী শনিবার (৩০ এপ্রিল ) থেকে বৃহস্পতিবার (০৫ মে) পর্যন্ত ছয় দিন ও শুক্রবার (০৬ মে) সাপ্তাহিক ছুটিসহ সাতদিন আমদানি- রপ্তানিসহ সকল কার্যক্রম বন্ধ থাকিবে।

বুড়িমারী স্থলবন্দর কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট ( সি অ্যান্ড এফ) অ্যাসোসিয়েশন বন্ধ থাকার বিষয়ে  বুড়িমারী স্থল শুল্ক স্টেশন কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ, বুড়িমারী স্থলবন্দর আমদানি- রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, বুড়িমারী বিজিবি কমান্ডার, লালমনিরহাট চেম্বার অফ কমার্স, পুলিশ ইমিগ্রেশন ও ভারতীয় চ্যাংড়াবান্ধা স্থল শুল্ক স্টেশন কাস্টমস, চ্যাংড়াবান্ধা আমদানি- রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, সি অ্যান্ড এফ এজেন্ট অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন,এক্সপোটার অ্যাসোসিয়েশন ও ভুটান এক্সপোটার অ্যাসোসিয়েশনকে একটি চিঠি দিয়েছেন। এ কারণে বুড়িমারী স্থলবন্দর দিয়ে এ সময় আমদানি- রপ্তানিসহ সকল কার্যক্রম বন্ধ থাকবে।  

বুড়িমারী স্থলবন্দর কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সি অ্যান্ড এফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুরজ্জামান ছায়েদ বলেন, পবিত্র শবে কদর , মে দিবস ও পবিত্র ঈদ- উল ফিতর উপলক্ষে  উভয় দেশের ব্যবসায়ীদের  সিন্ধান্ত অনুযায়ি বুড়িমারী স্থলবন্দর সাপ্তাহিক ছুটিসহ সাতদিন বন্ধ থাকবে। তবে আগামী শনিবার (০৭ মে) সকাল ৯টা থেকে যথারিতি নিয়মে আবারো আমদানি- রপ্তানি কার্যক্রম শুরু হবে।,

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা উপ -পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন,“ বুড়িমারী স্থলবন্দরে আমদানি- রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও ইমিগ্রেশনের সকল কার্যক্রম চালু থাকিবে। এ সময় দুই দেশের পাসপোর্ট যাত্রী যাতায়ত করতে পারবে।

বুড়িমারী স্থলবন্দর কাস্টমস্ সহকারী কমিশনার (এসি) বুড়িমারী স্থলবন্দরে কাস্টমসের সহকারী কমিশনার জে এম আলী আহসান  বলেন,ব্যবসায়ী ও পরিবহণে নিযুক্ত ব্যক্তিরা আমদানি- রপ্তাানি না করলে বন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে সরকারি নিয়ম অনুযায়ী আমাদের এ সময় কাস্টমস কার্যালয় খোলা থাকবে।