৪৮ ঘণ্টার মাঝে বিপৎসীমা পার হতে পারে সিলেটে নদ-নদীর পানি

77
৪৮ ঘণ্টার মাঝে বিপৎসীমা পার হতে পারে সিলেটে নদ-নদীর পানি
৪৮ ঘণ্টার মাঝে বিপৎসীমা পার হতে পারে সিলেটে নদ-নদীর পানি

সিলেট প্রতিনিধি: ৪৮ ঘণ্টার মধ্যে সিলেটে নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে এমন আশস্কা করছেন আবহাওয়াবীদরা। সিলেটে গত  মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে অব্যাহত রয়েছে বৃষ্টিপাত। আর মে মাসের শেষের দিকে কয়েক দিন বর্ষণের বিরতি থাকলেও জুন মাসের শুরু থেকে টানা বৃষ্টি চলছে। গেল ২ সপ্তাহে একটানা বৃষ্টিতে জনজীবনে নেমেছে ছন্দপতন। বিশেষ করে শিক্ষা-প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি অফিসসহ বিভিন্ন কর্মজীবি মানুষদের দুর্ভোগ পোহাতে হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে এই বৃষ্টিপাত থাকবে চলতি মাস পর্যন্ত। মে মাসের ১১ তারিখ থেকে ভারিবর্ষণ ও পাহাড়ি ঢলে সিলেটের বিভিন্ন উপজেলা ও নগরীতে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। বন্যাকবলিত হন জেলা ও মহানগরের ২০ লক্ষাধিক লোকজন। মে মাসের তৃতীয় সপ্তাহে বন্যা পরিস্থিতির উন্নতি হয়। তবে বন্যাদুর্গত এলাকায় দুর্ভোগ এখনো কমেনি। সে পরিস্থিতি পুরো কাটিয়ে উঠতে বাধা হয়ে দাঁড়িয়েছে চলতি মাসের একটানা বৃষ্টি। একটানা বৃষ্টির কারণে সিলেটের নদ-নদী গুলোর পানি এখনো বিপৎসীমা ছুঁই ছুঁই। বৃষ্টিপাত পুরোপুরি না কমলে এ পরিস্থিতির উন্নতি হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সিলেট, রংপুর এবং ময়মনসিংহ বিভাগ ছাড়া এখন দেশের অন্যান্য অঞ্চল প্রায় বৃষ্টিহীন। বাকি সব অঞ্চলের মানুষ কষ্ট পাচ্ছে অস্বস্তিকর গরমে। ভ্যাপসা গরমে দুর্বিষহ হয়ে উঠেছে নগরজীবন। তবে আগামী ৩ দিনের মধ্যে দেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে রবিবার (১২ জুন) সকাল ৬টা থেকে মঙ্গবার (১৪ জুন) সকাল ৬টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় সিলেটে সবচেয়ে বেশি ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সিলেট আবহওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, আগামী ১০ দিনের আবহাওয়া পূর্বাভাসে সিলেটে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ১৪-১৫ এবং ১৭-১৯ জুন ভারি বর্ষণ হতে পারে। জুন মাসের বাকি দিন গুলোতে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।