Home খবর শিল্প ৪৪ বছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ

৪৪ বছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ

৪৪ বছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ
৪৪ বছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে রাজধানীর আগারগাঁওস্থ ফিল্ম আর্কাইভ মিলনায়তন ভবনে। ১৯৭৮ সালের ১৭ মে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

১৯৭৮ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের জন্য পরবর্তী সময়ে অত্যাধুনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৩ সালে ভিত্তিপ্রস্তর স্থাপনের পাঁচ বছর পর ২০১৮ সালে ভবনটি উদ্বোধনও করেন শেখ হাসিনা।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মোঃ মকবুল হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও মুক্তিযুদ্ধের সঠিক তথ্যাবলীসহ দেশের ইতিহাস পরবর্তী প্রজন্মের মাঝে জাগরূক রাখতে ফিল্ম আর্কাইভের ভূমিকা অনন্য। চলচ্চিত্র হচ্ছে সময়ের প্রতিচ্ছবি। শত বছর পরের প্রজন্ম যাতে তাদের পূর্বসূরীদের জীবনাচরণ জানতে পারে, অতীত থেকে শিক্ষা নিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়তে পারে সেজন্য ফিল্ম আর্কাইভের গুরুত্ব অপরিসীম।

ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামূল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংস্কৃতিক ও চলচ্চিত্র ব্যক্তিত্বদের মধ্যে সৈয়দ সালাউদ্দিন জাকী, মানজারে হাসিন মুরাদ, মোরশেদুল ইসলাম, সোহানুর রহমান সোহান ও ইলিয়াস কাঞ্চন বক্তৃতা করেন। আর্কাইভের পরিচালক ড. মোফাখখারুল ইকবাল স্বাগত বক্তব্য দেন।

এসময় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের শুভেচ্ছা বাণী পাঠ করে শোনান মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক মীর আকরাম উদ্দীন আহম্মদ। এর আগে অতিথি ও কর্মকর্তারা বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন।

বক্তারা বিশ্বমানের ফিল্ম আর্কাইভ নির্মাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। তারা বলেন, আমাদের ফিল্ম আর্কাইভ আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য সম্মান বয়ে এনেছে।

Exit mobile version