২০০ কোটি করোনা টিকাদানের মাইলফলক অতিক্রম ভারতের (ভিডিও)

77

২০০ কোটি করোনা টিকাদানের মাইলফলক অতিক্রম করেছে প্রতিবেশী দেশ ভারত। রোববার, ১৭ জুলাই ২০০ কোটি করোনা টিকাদানের মাইলফলক অতিক্রম করায় দেশটির নাগরিকদের অভিনন্দন জানিয়েছেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার দুপুর পর্যন্ত ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সারাদেশে মোট ২,৬৩,২৬,১১১টি সেশনের মাধ্যমে ২,০০,০০,১৫,৬৩১ ডোজ করোনা টিকা প্রদান করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভারতে করোনা টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৮ ও তদুর্ধ্ব বয়সী জনগোষ্ঠীর ৯৮ শতাংশ ন্যূনতম এক ডোজ করোনা টিকা পেয়েছে এবং দুই ডোজ টিকা পেয়েছেন ৯০ শতাংশ জনগোষ্ঠী।

করোনা টিকাদানে চমৎকার এই সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয়দের অভিনন্দন জানিয়ে বলেছেন, ভারতের টিকাদান অভিযানকে অতুলনীয় করে তুলতে যারা অবদান রেখেছেন তাদের জন্য আমি গর্বিত। এ সংক্রান্ত এক টুইটার বার্তায় মোদি বলেন, আবার ইতিহাস গড়ল ভারত। ২০০ কোটি টিকা প্রদানের বিশেষ সংখ্যা অতিক্রম করার জন্য সকল ভারতীয়কে অভিনন্দন। ভারতের টিকাদান অভিযানকে ব্যাপকতা ও গতিতে অতুলনীয় করে তুলতে যারা অবদান রেখেছেন তাদের জন্য আমরা গর্বিত। এটি করোনার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইকে শক্তিশালী করেছে।

এদিকে ভারতে সর্বশেষ ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ২০,৫২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে মোট করোনা শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৩৭,৫০,৫৯৯ জনে। এছাড়া দেশটিতে সর্বশেষ ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা গিয়ে ঠেকেছে ৫,২৫,৭০৯ জনে।