Home খবর স্বাস্থ্য হেলথ কেয়ার অন হুইল প্রকল্পের উদ্বোধন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

হেলথ কেয়ার অন হুইল প্রকল্পের উদ্বোধন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সুবিধাবঞ্চিত মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে ভ্রাম্যমাণ প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আজ রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত ‘আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন’ নামের সামাজিক সংগঠনের “Launching Event on Wheels” প্রকল্পটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেন ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন এবং কসভোর রাষ্ট্রদূত গুনের উরেয়া।

‘হেলথ কেয়ার অন হুইল’ প্রকল্পের আওতায় বস্তিবাসী, ছিন্নমূল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা পরামর্শ, মৌলিক পরীক্ষা এবং ঔষধ সরবারহ করবে ফাউন্ডেশন হতে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবায় এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। করোনাভাইরাসের অতিমারী আমাদের এক নতুন বাস্তবতায় নিয়ে এসেছে যেখানে মানুষ ঘরের কাছেই স্বাস্থ্যসেবা প্রত্যাশা করে। ভ্রাম্যমাণ অবকাঠামোর মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাবে।

এপিএফ সংগঠনের উপদেষ্টা বিগ্রেডিয়ার মঞ্জুর কাদের, সহ- সভাপতি হাবিবুল হক এবং প্রতিষ্ঠাতা সভাপতি সানজিদা ভুইয়া হক উপস্থিত ছিলেন।

তারা জানান, সমাজের যেসকল নিম্নমানুষ হাসপাতালে পৌঁছাতে পারে না, তাদের ব্যক্তিগত স্বাস্থ্যসেবা প্রদানে ভূমিকা রাখবে এই প্রকল্পটি।

এপিএফ সভাপতি সানজিদা ভূইয়া হক বলেন, প্রত্যেক এলাকায় বাংলাদেশের স্বাস্থ্যসুরক্ষা নীতি অনুসরণ করে সেবা পৌছে দিতে চেষ্টা করবো আমরা। চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিশেষায়িত পরিবহনে চিকিৎসকদের কক্ষ, পরীক্ষার সুবিধাসহ ল্যাব রয়েছে যেখানে রক্ত পরীক্ষা, গ্লুকোজ ও প্রেগনেন্সি টেস্ট করা যাবে।

কর্মকর্তারা জানান, পরীক্ষার পাশাপাশি শিশু স্বাস্থ্য, সংক্রামক রোগ এবং মানুষকে স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শও প্রদান করবে প্রতিষ্ঠানটি।

২০২০ সালে যাত্রা শুরু করা আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন স্বাস্থ্যসহ পুষ্টি, শিক্ষা, মানবাধিকার ও পরিবেশ নিয়ে কাজ করছে।

Exit mobile version