হরিরামপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

হরিরামপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা
হরিরামপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

জ. ই. আকাশ, হরিরামপুর (মানিকগঞ্জ) থেকে : ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখেই পালিত হচ্ছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২২। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় মানিকগঞ্জের হরিরামপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস – ২০২২ পালন উপলক্ষে ভোক্তা ও ব্যবসায়ীদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৫ মার্চ (মঙ্গলবার) বিকেলে উপজেলার  ঐতিহ্যবাহী ঝিটকা বাজারে ব্যবসায়ী ও ভোক্তাদের নিয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।

হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম এঁর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “কাউকে ঠকালে পরকালে ভাল থাকতে পারবেন না। কাউকে ঠকানো যাবে না। ঠকালে শাস্তি পেতে হবে। ভোক্তাকে তার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। এই ঝিটকা বাজারকে সুন্দর করে সাজানোর জন্য প্রত্যেকের দায়িত্ব রয়েছে।”

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মোঃ আসাদুজ্জামান রুমেল।স্বাগত বক্তব্যে তিনি বলেন, “খোলা পণ্যের দাম তালিকা প্রদর্শন করতে হবে। মেয়াদোত্তীর্ণ সকল পণ্য মূল পণ্যের সাথে রাখা অনিয়ম। খাদ্য অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বেকারিতে ক্ষতিকর রং মেশানো হচ্ছে।  এসব বিষয়ে ভোক্তা ও ব্যবসায়ীদের সচেতন থাকতে হবে।”

জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস -২০২২ পালনে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা এড. গোলাম মহীউদ্দীন, অতিরিক্ত জেলা প্রশাসক সানোয়ারুল হক,  হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক  দেওয়ান সাইদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান প্রমুখ।

মানিকগঞ্জ জেলা ক্যাব এর সাধারণ সম্পাদক সামছুন্নবী তুলিপ এঁর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, হরিরামপুর উপজেলা  পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আজিম খান,  হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম, সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ,  ঝিটকা বাজার ব্যাবসায়ী সমিতির সভাপতি বেলায়েত হোসেন ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম সেন্টু প্রমুখ।