সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যা শষ্কা

100
সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যা শষ্কা
সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যা শষ্কা

আবুল কাশেম রুমন,সিলেট প্রতিনিধি : সিলেট জুড়ে জুন মাসে আবারও বন্যার শস্কা রয়েছে। শুক্রবার (৩ জুন) সকাল থেকে বৃষ্টি শুরু হয়। অতিরিক্ত বৃষ্টির কারণে শনিবার থেকে সুরমা ও কুশিয়ারা নদীর পানি পুণরায় বাড়তে শুরু করেছে। তবে আবহাওয়াবৃদরা মনে করেন বৃষ্টি বাড়তে পারে আরও। পাশাপাশি মেঘালয় এবং আসামেও এ মাসে ভারী বৃষ্টির আভাস রয়েছে। এতে সিলেটে আবারও ‘স্বল্পমেয়াদী’ বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্তারা বলছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চল তথা সিলেটসহ বিভিন্ন স্থানে চলতি মাসে স্বল্পমেয়াদী বন্যার সৃষ্টি হতে পারে। ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, উত্তর মধ্যাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এছাড়া বিচ্ছিন্নভাবে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহও বয়ে যেতে পারে এ মাসে।

সাধারণত ভারতের আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টি হলে এর প্রভাবে বাংলাদেশে বন্যা দেখা দেয়। এ মাসের প্রথম দিকে ওই অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ফলে দেশের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।

এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত কয়েকদিন ধরেই উত্তরাঞ্চল ছাড়া সারাদেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ১১টা পর্যন্ত দেশের সব বিভাগেই বৃষ্টিপাত হচ্ছে। এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৬৭ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, দেশে ধীরে-ধীরে এগিয়ে আসছে মৌসুমি বায়ু। জুন মাসে দেশে ভারী বৃষ্টিপাত, বন্যা ও ঝড়ের সম্ভাবনা রয়েছে । দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার আশঙ্কা আছে। মৌসুমি বায়ু আগামী ১০ জুনের মধ্যে দেশের বেশির ভাগ জায়গায় প্রবেশ করতে পারে।