সিলেটে বাড়ছে সুরমা ও কুশিয়ার নদীর পানি

81
সিলেটে বাড়ছে সুরমা ও কুশিয়ার নদীর পানি
সিলেটে বাড়ছে সুরমা ও কুশিয়ার নদীর পানি

আবুল কাশেম রুমন,সিলেট: নতুন করে সিলেটে টানা তিন দিনের বৃষ্টির পানিতে বাড়তে শুরু করেছে সুরমা ও কুশিয়ারা নদীর পানি। অব্যাহত ভারী বৃষ্টি স্থানীয় হলে নতুন করে সিলেটে বন্যা হওয়ার শষ্কা দিতে পারে। ক্রমেই বিপজ্জনক পরিস্থিতির দিকে মোড় নিচ্ছে সুরমা, কুশিয়ারার পানি।

পাউবোর তথ্য মতে বলছে, গত শুক্রবার দুপুর ১২টায় সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে ছিল ৯.৪৬ মিটার।  রোববার (৫ জুন) দুপুর ১২টায় পানিসীমা দাঁড়ায় ৯.৯৩ মিটারে। অর্থাৎ ৪৮ ঘন্টায় পানি বেড়েছে ৪৭  সেন্টিমিটার।

এ নদীর পানি গত পরশু দুপুরে কানাইঘাট পয়েন্টে ছিল ১১.৯৬ মিটার; আজ দুপুরে হয় ১২.৩৫ মিটার। কুশিয়ারা নদীর পানি আমলশিদ পয়েন্টে শুক্রবার দুপুরে ছিল ১৩.৬৫ মিটার। রোববার (৫ জুন) দুপুরে হয়েছে ১৪.৩০ মিটার।

এ নদীর পানি শেওলা পয়েন্টে শুক্রবার সকাল ৯টায় ছিল ১১.৪৩ মিটার রোববার সকাল ৯টায় দাঁড়ায় ১২.০৮ মিটারে।
শেরপুর পয়েন্টে কুশিয়ারার পানি বেড়েছে। এখানে গত শুক্রবার দুপুরে পানিসীমা ছিল ৭.৩৮ মিটার   রোববার দুপুরে হয়েছে ৭.৬৭ মিটার।
কুশিয়ারার পানি বাড়ছে ফেঞ্চুগঞ্জ পয়েন্টেও। গত পরশু এখানে পানিসীমা ৯.৪১ মিটার ছিল। রোববার পানি  বেড়ে হয়েছে ৯.৭৬ মিটার।
এদিকে, কানাইঘাটের লোভা নদীর পানিও বাড়ছে। গত শুক্রবার এ নদীর পানিসীমা ছিল ১২.৫৬ মিটার  রোববার হয়েছে১২.৮৪ মিটার।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসেই সিলেট অঞ্চল বন্যার কবলে পড়তে পারে। তবে এ বন্যার দীর্ঘায়িত হবে না বলে আভাস দিয়েছে তারা।

গত মে মাসে দ্বিতীয় সপ্তাহে ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়েছিল সিলেট ও সুনামগঞ্জ। প্রায় এক সপ্তাহ স্থায়ী সে বন্যায় শত শত কোটি টাকার ক্ষতি হয় এ দুই জেলায়। সে বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার আগেই এবার আরেক ধাক্কা যেন আসছে।