সিটি মেয়রের সাথে ভারতীয় ডেপুটি হাইকমিশনারের সৌজন্য সাক্ষাত

93
সিটি মেয়রের সাথে ভারতীয় ডেপুটি হাইকমিশনারের সৌজন্য সাক্ষাত
সিটি মেয়রের সাথে ভারতীয় ডেপুটি হাইকমিশনারের সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সাথে ঢাকায় নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনার ড. বিনয় জর্জ সৌজন্য সাক্ষত করেন। গতকাল বুধবার বিকালে চসিক অস্থায়ী নগর ভবনে মেয়র দপ্তরের সাক্ষাতকালে তাঁরা উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলাপ করেন।

এই সময় মেয়র চট্টগ্রামের ইতিহাস ঐতিহ্য ও গুরুত্ব তুলে ধরে বলেন, ভারত আমাদের অকৃীত্রম বন্ধুপ্রতীম দেশ। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে আমাদের উপর যে বিপর্যয় নেমে এসেছিল সেই সময় আমাদের প্রায় এককোটি লোক ভারতে শরার্থী হিসেবে আশ্রয় গ্রহণ করেছিল।

ঐ সময় ভারতীয় সরকার এবং জনগণ যে ত্যাগ স্বীকার করেছেন তা কোন দিন ভুলার মত নয়। সেই কারণে আমাদের বন্ধুত্ব চিরদিন অক্ষুন্ন থাকবে। তিনি বলেন, ভারত সরকার নগরীর আলোকায়নসহ নানা প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করেছ যা এখনো অব্যাহত রয়েছে। মেয়র চট্টগ্রাম সিটি কপোরেশন এলাকায় জনবদ্ধতা ও বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা করতে ডেপুটি হাইকমিশনারের মাধ্যমে ভারত সরকারের প্রতি আহ্বান জানান।

সাক্ষাত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. বিনয় জর্জ বলেন, বাংলাদেশের সাথে ভারতের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। চট্টগ্রাম নগরীতে এলইডি লাইট, বন্দরের বহুবিধ ব্যবহার, থিয়েটার কমপ্লেক্স এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ নানা বিষয়ে জি টু জি ভিত্তিতে উন্নয়ন কার্যক্রম অব্যহত রয়েছে। এসময় উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনার ড. রাজিব রঞ্জন, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাসেম প্রমুখ।