শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ (ভিডিও)

135

অবশেষে পদত্যাগ করতে বাধ্য হলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। তিনি তার ছোট ভাই ও শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের অনুরোধের পর প্রধানমন্ত্রীর গদি ছেড়ে দিতে সম্মত হন।

সোমবার, ৯ মে পদত্যাগপত্র জমা দিয়েছেন মাহিন্দা রাজাপাকসে। ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দপ্তরে তিনি এই পদত্যাগপত্র জমা দেন।

পদত্যাগপত্র জমা দেওয়ার আগে মন্ত্রিসভার একটি বিশেষ বৈঠকে যোগ দেন মাহিন্দা রাজাপাকসে। বৈঠকে তাকে পদত্যাগের অনুরোধ করেন তারই ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

একদিকে গণবিক্ষোভ, অন্যদিকে ছোট ভাইয়ের অনুরোধ- সবদিক বিবেচনা করে শেষতক পদত্যাগের চূড়ান্ত সিদ্ধান্ত নেন মাহিন্দা রাজাপাকসে।

এদিকে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করায় তার মন্ত্রিসভাও ভেঙে যাচ্ছে। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে মন্ত্রিসভায় রদবদল আনা হবে।

বেশ কিছুদিন ধরেই তীব্র অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। বৈদেশিক মুদ্রার রিজার্ভ শেষ হয়ে যাওয়ায় দেশটির এই দুরবস্থা। সেখানে মাত্র এক কেজি চালের দর ৫০০ টাকা পর্যন্ত উঠেছে।

সংকট মোকাবেলায় সরকার ব্যর্থ হওয়ায় দেশটিতে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ শুরু হওয়ার পরপরই প্রথমে জরুরি অবস্থা ও পরে কারফিউ জারি করা হয়। সব সোশ্যাল মিডিয়াও বন্ধ করে দেওয়া হয়।

অর্থনৈতিক সংকট ও চলমান বিক্ষোভের মুখে চলতি বছরের ৩ এপ্রিল শ্রীলঙ্কার ২৬ জন মন্ত্রী একযোগে পদত্যাগ করেন।

সেদিন গুঞ্জন ওঠে, পদত্যাগ করবেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেও। তবে সেই গুঞ্জন আর সত্য হয়নি। তখন প্রধানমন্ত্রীর গদি ছাড়েননি তিনি।