শ্রমিক ধর্মঘটে সিলেটে চা শিল্পে ক্ষতি ৬০ কোটি টাকা

134
শ্রমিক ধর্মঘটে সিলেটে চা শিল্পে ক্ষতি ৬০ কোটি টাকা
শ্রমিক ধর্মঘটে সিলেটে চা শিল্পে ক্ষতি ৬০ কোটি টাকা

আবুল কাশেম রুমন, সিলেট থেকে : ন্যায্য মুজরীর দাবীতে শ্রমিক ধর্মঘটে সিলেটে চা শিল্পে ৬০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানা গেছে। চা শ্রমিকদের টানা আন্দোলনে সিলেটের বাগানগুলোতে স্থবিরতা দেখা দিয়েছে।

শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরী ও নিজেদের জীবনমান উন্নয়নের দাবিতে চা শ্রমিকদের চলমান আন্দোলন এবং উদ্ভূত পরিস্থিতিতে সোমবার (১৫ আগষ্ট) শ্রীমঙ্গল শ্রম অধিদপ্তরের মহাপরিচালক পরিদর্শন করেছেন।

বিভাগীয় শ্রম দপ্তরের তথ্য অনুযায়ী চা শ্রমিকদের কর্ম ঘন্টা ৮। এই ৮ ঘন্টায় ক্ষতি হচ্ছে অন্তত ৩০ কোটি টাকা। তার মানে প্রতি ঘন্টায় ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে ৩ কোটি ৭৫ লক্ষ টাকা।

এর আগে মঙ্গলবার (৯ আগস্ট) থেকে শুক্রবার (১২ আগস্ট) প্রতিদিন দুই ঘণ্টা করে সব বাগানে কর্ম বিরতি পালন করে চা শ্রমিকরা। হিসেব অনুযায়ী প্রতি ২ ঘন্টায় ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৭ কোটি ৫০ লক্ষ টাকা। সব মিলিয়ে এই ৪ দিনে চা বাগানের ক্ষতি হয়েছে প্রায় ৩০ কোটি টাকা। আর দাবি আদায় না হওয়ায় শনিবার (১৩ আগস্ট) সকাল থেকে শ্রমিকরা ধর্মঘট পালন করেন। সে হিসেবে শনিবার (১৩ আগস্ট) কর্মঘন্টা হিসেবে ৮ ঘন্টায় ক্ষতি হয়েছে ৩০ কোটি টাকা। আন্দোলনের এই ৫ দিনে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৬০ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, একজন চা শ্রমিক চা গাছ থেকে প্রতিদিন প্রায় ৪০-১০০ কেজি পর্যন্ত কাঁচা চা পাতা সংগ্রহ করে থাকেন। যা একজন শ্রমিকের কর্মক্ষমতার উপর নির্ভর করে। দক্ষতার ভিত্তিতে অনেক চা শ্রমিক ১০০ কেজি পর্যন্ত কাঁচা চা পাতা সংগ্রহ করতে পারে।