শিক্ষার ব্যয়ভার রাষ্ট্রের বহন করতে হবে : ছাত্র ইউনিয়ন

211

শিক্ষার পণ্যায়ন বিরোধী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ২৬ তম জেলা সম্মেলনের প্রচারণামূলক পোস্টার উদ্ভাস কর্তৃক ঢেকে দিয়ে বিনষ্ট করার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান প্রদীপ কুমার দাস রাহুল এবং আহ্বায়ক নুসরাত জাহান মিম। ছাত্র ইউনিয়ন মনে করে, শিক্ষা মানুষের মৌলিক অধিকার এবং এর ব্যয়ভার সম্পূর্ণ রাষ্ট্রের বহন করতে হবে। ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা এসব ’উদ্ভাসে’র মতো প্রতিষ্ঠানের কার্যকলাপ আইন করে বন্ধ করতে হবে ।

প্রসঙ্গত, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বরিশাল জেলা সংসদের ২৬ তম সম্মেলন আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত সম্মেলনকে কেন্দ্র করে সংগঠনের নেতাকর্মীরা প্রচার-প্রচারণার অংশ হিসেবে বরিশাল শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পোস্টারিং করে। এসব পোস্টার ‘উদ্ভাস’ নামক শিক্ষার বানিজ্যিক প্রতিষ্ঠান ছিড়ে ফেলে এবং তাদের পোস্টার দ্বারা ঢেকে দেয়।

শিক্ষার বাণিজ্যিকীকরণ বিরোধী ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ‘উদ্ভাস’-এর  এই ঘৃণ্য প্রচেষ্টার প্রতিবাদ জানায় । মানুষ গঠনের জন্য যে শিক্ষা তা কোনোভাবেই বানিজ্যিক প্রতিষ্ঠানের হাতে থাকতে পারে না। তাই ছাত্র ইউনিয়ন দীর্ঘদিন ধরেই লড়াই চালিয়ে আসছে ।

ছাত্র ইউনিয়নের এই পথচলায় বাধা সৃষ্টি করতে ‘উদ্ভাস’ নামক শিক্ষার বাণিজ্যিক প্রতিষ্ঠান উদ্দেশ্যেমূলকভাবে পোস্টার ঢেকে দেয়। 

সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান এবং আহ্বায়ক এক যৌথ বিবৃতিতে এ ঘটনার প্রতিবাদ জানান এবং  শিক্ষা বাণিজ্যের সকল কার্যক্রম বন্ধের আহবান জানান। অন্যথায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সকল শিক্ষার্থীদের সাথে নিয়ে শিক্ষা বাণিজ্যের কবর রচনা করবে।