লোকহীন রহস্যময় জাহাজটি যেভাবে ভেসে আসে বঙ্গোপসাগরের মোহনায়

243
লোকহীন রহস্যময় জাহাজটি যেভাবে ভেসে আসে বঙ্গোপসাগরের মোহনায়
লোকহীন রহস্যময় জাহাজটি যেভাবে ভেসে আসে বঙ্গোপসাগরের মোহনায়

কামরুজ্জামান শাহীন, ভোলা প্রতিনিধি : গত বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরের মোহনায় ‘আল কুবতান’ নামের যে বিদেশী জাহাজটি সাগরে ভাসতে দেখা যায় সেটি আসলে একটি বার্জ। বৈরী আবহাওয়ার কারণে “এ এম অ্যাকুয়ার্ড” নামের জাহাজ থেকে সেটি বিচ্ছিন্ন হয়ে সাগরে ভেসে আসে। বার্জটি এখন বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের চরমানিকা কোস্টগার্ড সদস্যদের নিরাপত্তায় রয়েছে। এদিকে জানা গেছে, ভোলা থেকে কোস্টগার্ডের আরো ১০ সদস্যের একটি প্রতিনিধি টিম আসছে সেখানে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল এ তথ্য নিশ্চিত করে বলেন, দুর্গম এলাকা থেকে বার্জের পরিচয় নিশ্চিত করে ছবি ও ভিডিও তুলে গণমাধ্যমকর্মীদের কাছে সরবরাহ করে। কোস্টগার্ড এক বিজ্ঞপ্তিতে জানায়, বাজর্টি ভারত থেকে কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের উদ্দেশ্যে বাংলাদেশে আসার পথে বৈরী আবহাওয়ায় সাগরে বিচ্ছিন্ন হয়ে যায়।

তিনি আরও জানান, গত শুক্রবার দুপুরে কোস্টগার্ড সদস্যরা বার্জটির মালিক ও কাগজপত্রের খোঁজ খবর নিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। বার্জটিতে একটি এক্সকেভেটর (ভেকু), একটি পাথর ভাঙ্গার মেশিন ও ১৩ হাজার মেট্রিক টন পাথর ছিল। বার্জটি বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের চরমানিকা কোস্টগার্ড সদস্যাদের নিরাপত্তায় রয়েছে। ভোলা জেলা প্রশাসককে বিষয়টি জানানো হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে উপজেলার চরনিজাম এলাকায় বঙ্গোপসাগরের মোহনায় ‘আল কুবতান’ নামের একটি বিদেশী জাহাজ সাগরে ভাসতে দেখেন স্থানীয়রা। পরে বিষয়টি স্থানীয় ঢালচর ইউপি চেয়ারম্যান ও চরফ্যাশন উপজেলা প্রশাসনকে অবহিত করা হলে তারা জাহাজটির বিষয়ে তৎপর হয়।