লালমোহনে অটোবোরাক ও অটো রিক্সা চালকদের বিক্ষোভ

102

কামরুজ্জামান শাহীন, ভোলা প্রতিনিধি: ভোলার লালমোহন পৌরসভায় চলাচলকারী ব্যাটারী চালিত অটোবোরাক ও অটো রিক্সার ট্রেড লাইসেন্সের ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে চালকরা। বৃহস্পতিবার (২৮) সকালে পৌর শহরের থানার মোড় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে পৌরসভা ভবনের সামনে অবস্থান নেয় তারা। এ বিক্ষোভের ফলে ভোলা-চরফ্যাশনের আঞ্চলিক মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের পৌর ভবনের সামনে থেকে সরিয়ে দিলে তারা উপজেলা পরিষদের সামনে গিয়ে অবস্থান নেয়।

চালকরা জানায়, বিগত বছরে অটো বোরাক প্রতি ১২শত টাকা ও অটো রিক্সা জন্য ৬শত টাকা েেট্রড লাইসেন্স ফি নির্ধারণ করে লালমোহন পৌরসভা। একইসাথে প্রতিদিন বোরাক ও রিকশার জন্য ২৫ টাকা পৌর কর নির্ধারণ করা হয়। এবছর ট্রেড লাইসেন্স ফি বৃদ্ধি করে ১২শত টাকার ফি ২১শত ও ৬শত টাকার ফি ১৭শত টাকা নির্ধারণ করে পৌরসভা কর্তৃপক্ষ। যার প্রতিবাদে বিক্ষোভ করে চালকরা।
এসময় তারা পূর্বের ফি বহাল রাখার দাবী জানান। চালকদের সাথে একত্বতা প্রকাশ করে বিভিন্ন শ্রমিক সংগঠন। এসব সংগঠনের নেতারা রিকশা ও বোরাক চালকদের ট্রেড লাইসেন্স ফি বৃদ্ধি করে তাদের সঙ্গে
অমানবিক আচরণ করা হয়েছে। তারাও জোর দাবী জানান পূর্বের ফি বহাল রাখার জন্য। এছাড়াও এসব চালকদের কাছ থেকে সরকারি নিয়মের বাহিরে নামে-বেনামে যে অর্থ আদায় করা হচ্ছে তা বন্ধের জন্য প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে লালমোহন পৌরসভার মেয়র এমদাদুল ইসলাম তুহিন বলেন, যেহেতু পৌরসভা নিজস্ব আয়ে উপর নির্ভরশীল, এ কারণেই অন্যান্য পৌরসভার সঙ্গে মিল রেখে ট্রেড লাইসেন্সের ফি  নির্ধারণ করা হয়েছে। এরপরেও চালকরা কোন অভিযোগ থাকে আমাদের কাছে আসলে আমরা কিছু টাকা কম নেয়ার ব্যবস্থা করবো।