লালমনিরহাট পৌরসভায় ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা

92

মোস্তাফিজুর রহমান মোস্তাফা, লালমনিরহাট জেলা প্রতিনিধি : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সোনার বাংলা ও বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আধুনিক বাংলাদেশ গঠনের ধারাবাহিকতায় সৌন্দর্য্য মন্ডিত আধুনিক ও ডিজিটাল পৌরসভা গঠনের প্রত্যয় নিয়ে লালমনিরহাট পৌরসভার ২০২২-২০২৩ ইং অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে লালমনিরহাট পৌরসভা।

২৯ জুন (বুধবার) দুপুরে লালমনিরহাট পৌরসভা মার্কেটের তৃতীয় তলা হলরুমে এ বাজেট ঘোষণা করা হয়।এসময় প্রস্তাবিত বাজেটের নির্ধারণ অর্থের উৎস ও উৎস হতে আয় এবং ব্যায়ের খাত নিয়ে উন্মুক্ত আলোচনা সভা ও মতবিনিময় করেন লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন।

এবারে লালমনিরহাট পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের পৌর রাজস্ব আয় ১১ কোটি ৬০ লক্ষ ৬৯ হাজার ১০১ টাকা ধরা হয়েছে, পানি সরবরাহ খাতে ৫৪ লক্ষ ৫০ হাজার ০২ টাকা, উন্নয়ন হিসাব খাতে প্রকল্পসহ ৪১ কোটি ৬৩ লক্ষ ৭৯ হাজার ৪৫৮ টাকাসহ সর্বমোট ৫৩ কোটি ৭৮ লক্ষ ৯৮ হাজার ৫৬১ টাকা প্রস্তাবিত আয়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

এতে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে রাজস্ব খাতে ১০ কোটি ৯২ লক্ষ ৭৪৬ টাকা, পানি সরবরাহ খাতে ৫৪ লক্ষ ২৫ হাজার টাকা ও উন্নয়ন খাতে ৪১ কোটি ৬৩ লক্ষ ৭৯ হাজার ৪৯৮ টাকা। সর্বমোট ৫৩ কোটি ১০ লক্ষ ৫ হাজার ২০৪ টাকা ব্যয়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। বছর শেষে উদ্বৃত্ত ধরা হয়েছে ৬৮ লক্ষ ৯৩ হাজার ৩৫৭ টাকা। বাজেটে পৌর এলাকার রাস্তা, মাষ্টার ড্রেন নির্মান, সড়ক বাতির সম্প্রসারণ, পানি সরবরাহ, পয় নিষ্কাশন ব্যবস্থা, চিত্ত বিনোদনের ব্যবস্থা, পাবলিক টয়লেট, দারিদ্র লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তিতে রুপান্তর ও স্বল্পসূদে কর্মসংস্থানের জন্য ঋণদান কর্মসূচীকে অগ্রাধীকার প্রদান করা হয়েছে।

এছাড়া বাজেটে বিভিন্ন মহামারী (করোনাসহ) মোকাবেলার জন্য রাজস্ব এডিপি তহবিল হতে ১৩ লক্ষ টাকা, মশক নিধন, স্যানিটারী ও বৃক্ষরোপণ খাতে ১২ লক্ষ টাকা, ঔষধপত্র ইপিআই ও গরীব দুস্থ্য ব্যক্তি/প্রতিষ্ঠানের অনুদান খাতে ৩২ লক্ষ টাকা, জাতীয় দিবস উৎযাপন, খেলাধুলা ও সাংস্কৃতি খাতে ১০ লক্ষ টাকা, ময়লা আবর্জনা, ড্রেন পরিষ্কারের মাসিক লেবার বিল সহ ১ কোটি ১৫ লক্ষ টাকা বাজেটে রাজস্ব খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া উন্নয়ন বাজেটে অবকাঠামো উন্নয়ন (রাস্তা, ড্রেন, কালভার্ট, টয়লেট নির্মাণ, শহর সৌন্দর্য্যবর্ধন, সোলার প্যানেল স্থাপন, বস্তির অবকাঠামো উন্নয়ন, সড়ক বাতি) খাতে ২২ কোটি টাকা ও পৌর শপিং কমপ্লেক্স বর্ধিত করনের জন্য ৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট ঘোষণা শেষে বাজেটে নির্ধারণ অর্থ উপার্জন উৎস ও ব্যয় খাত এবং সৌন্দর্য্য মন্ডিত আধুনিক ও ডিজিটাল পৌরসভা গঠনের প্রত্যয় উন্মুক্ত আলোচনা সভা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। এসময় লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপনের সভাপতিত্বে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, জেলায় কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ,শিক্ষক, ব্যবসায়ী নেতা,সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে লালমনিরহাট পৌরসভার ৭৩% বাজেট অর্জন করা সম্ভব হয়েছে যা ইতিপূর্বে কখনো লালমনিরহাট পৌরসভার পক্ষে সম্ভব হয়নি।