লালমনিরহাটে এক জঙ্গীর সাড়ে ২৬ বছর কারাদণ্ড 

157

মোস্তাফিজুর রহমান, লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে তালিম প্রধান (২৭) নামে এক জঙ্গীকে জঙ্গীবাদের পৃথক ৪টি ধারার অপরাধে মোট সাড়ে ২৬ বছর সশ্রম কারাদন্ড প্রদান করেছেন বিজ্ঞ জজ আদালত।

বুধবার (২৩ মার্চ) দুপুরে এই রায় প্রদান করেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান।সাজাপ্রাপ্ত জঙ্গী তালিম প্রধান পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ এলাকার মৃত মোবারক হোসেনের ছেলে।

লালমনিরহাট আদালত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জাহাঙ্গীর আলম জানান,  জঙ্গী ও সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত থাকার দায়ে তালিম প্রধান ও আব্দুস সবুরের বিরুদ্ধে গত ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর পাটগ্রাম থানায় একটি মামলা(১৩) দায়ের করা হয়। মামলাটি প্রথম তদন্ত করেন পাটগ্রাম থানার তৎকালিন উপ পরিদর্শক(এসআই) আজমীর হোসেন। দ্বিতীয় তদন্তকারী অফিসার হিসেবে গত ২০১৯ সালের ৩০ জুন আদালতে আসামীদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন রংপুর র‍্যাব ১৩ এর সহকারী পুলিশ সুপার(এএসপি) আ ন ম ইমরান খান।

অভিযোগ পত্রের দুই আসামীই গ্রেফতার থাকলেও আব্দুস সবুর জামিনে ছিলেন। আলোচিত এ মামলায় দীর্ঘ শুনানী শেষে বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান  অভিযুক্ত তালিম প্রধানের উপস্থিতিতে রায়  ঘোষনা করেন। রায়ে অভিযুক্ত তালিম প্রধানকে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনের ৬(২) ই ধারায় ১৪ বছর, একই আইনের ৮ ধারায় ৬ মাস, ৯ ধারায় ৭ বছর ও ১৩ ধারায় ৫ বছর। সব মিলে ২৬ বছর ৬ মাসের সশ্রম কারাদন্ড প্রধান করেন আদালত। এ রায়ে সবগুলো সাজা একই সঙ্গে কার্যকর হবে।  আসামীর হাজবাস কালিন সময় সাজা থেকে বাদ যাবে। এ মামলায় জামিনে অপর জন আব্দুস সবুরকে মামলা থেকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।