রানি এলিজাবেথের মৃত্যুতে পানি সম্পদ প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীর শোক

65

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ও উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি।

আজ শুক্রবার, ৯ সেপ্টেম্বর এক শোকবার্তায় প্রয়াত রানি এলিজাবেথ এর বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্য ও ব্রিটেনের শোকার্ত জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন তারা।

শোকবার্তায় তারা বলেন, রানি এলিজাবেথ ছিলেন ব্রিটেনের জাতীয় ঐক্যের প্রতিক। শুধু ব্রিটেন নয়, সারা বিশ্বের মানুষের গভীর শ্রদ্ধা আর ভালোবাসা অর্জন করতে সমর্থ হয়েছেন তিনি। দীর্ঘ জীবনে সর্বাধিক বৃটিশ প্রধানমন্ত্রী নিয়োগ দিয়ে তিনি রেকর্ড গড়েছেন তা ইতিহাসের পাতায় উজ্জ্বল হয়ে থাকবে। মানব কল্যাণে রানি দ্বিতীয় এলিজাবেথ এর অবদান অক্ষয় হয়ে থাকবে।

উল্লেখ্য, রানি দ্বিতীয় এলিজাবেথ গতকাল, বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর বিকেলে গ্রীষ্মকালীন আবাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলংকৃত করে রাখা দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি বার্ধক্যজনিত শারীরিক বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

বেশ কিছুদিন থেকেই রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। শারীরিক অসুস্থতার কারণে গত কয়েক মাস ধরে জনসমক্ষে আসা কমিয়ে দিয়েছিলেন রানি। বালমোরাল প্রাসাদেই তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।