যুক্তরাষ্ট্রে রেকর্ড তাপমাত্রায় হাঁসফাঁস করছেন লাখ লাখ মানুষ (ভিডিও)

95

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হাজার হাজার একর এলাকাজুড়ে বনে দাবানল ছড়িয়ে পড়েছে। গত শুক্রবার ভয়াবহ এই দাবানল শুরু হয়। শত শত দমকলকর্মী বিমানের সহায়তায় আগুন নেভাতে কাজ করছেন। দেশটির দমকল বাহিনী জানিয়েছে, দাবানালের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসতে এক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

দাবানলের কারণে মানুষ ও সম্পদের চরম ঝুঁকির নিরাপত্তা নিশ্চিত করতে এরইমধ্যে মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।

ইতোমধ্যেই তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাওয়ায় লাখ লাখ আমেরিকান নাগরিক তীব্র তাপদাহে হাঁসফাঁস করছেন। শুক্রবার ক্যালিফোর্নিয়ার কাছে ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে ছড়িয়ে পড়া প্রধান ওকফায়ারের মতো চলমান তাপপ্রবাহ আরো একাধিক অঞ্চলে দাবানলের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের এই দাবানলে ইতোমধ্যে সংরক্ষিত দৈত্যাকার সিকোইয়াস বৃক্ষ (বিরল সুউচ্চ বৃক্ষ) হুমকির মুখে পড়ে গেছে।

দমকল বাহিনীর কর্মকর্তরা এই দাবানলকে বিষ্ফোরক হিসেবে আখ্যায়িত করেছেন। শুরুতে দাবানল ৬০০ একর এলাকায় ছড়িয়ে পড়লেও সময়ের সঙ্গে সঙ্গে এর ভয়াবহতা বাড়ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ১১,৯০০ একর (৪,৮০০ হেক্টর) এলাকাজুড়ে দাউ দাউ করে পুড়ছে বন। মারিপোসা কাউন্ট্রি ঘিরে এই দাবানলে ইতোমধ্যে ১০টি স্থাপনা পুড়ে ছাই হয়ে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে ৫টি স্থাপনা। হুমকির মুখে রয়েছে আরও হাজার হাজার স্থাপনা।

এ প্রসঙ্গে ক্যালিফোর্নিয়ার বন বিভাগ ও ফায়ার প্রোটেকশন কর্মকর্তা হেক্টর ভাসকুয়েজ বলেন, এখন পর্যন্ত অনিয়ন্ত্রিত এই দাবানলের কারণে আক্রান্ত এলাকা থেকে ছয় হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। দেশটির দমকল বাহিনী জানিয়েছে, দাবানল পরিস্থিতি চরম আকার ধারণ করেছে।