Home খবর জাতীয় যক্ষ্মা প্রতিরোধে সাংসদরা প্রচারণা বাড়াতে পারেন : স্পিকার

যক্ষ্মা প্রতিরোধে সাংসদরা প্রচারণা বাড়াতে পারেন : স্পিকার

যক্ষ্মা প্রতিরোধে সাংসদরা প্রচারণা বাড়াতে পারেন : স্পিকার
যক্ষ্মা প্রতিরোধে সাংসদরা প্রচারণা বাড়াতে পারেন : স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্য ও আইসিডিডিআরবি’র যৌথ প্রচেষ্টায় যক্ষ্মা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি সম্ভব। যক্ষ্মা প্রতিরোধে সেবাদানকারী প্রতিষ্ঠান সম্পর্কে সংসদ সদস্যগণ প্রচারণা বাড়াতে পারেন। প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে সচেতনতা ও প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার মাধ্যমে যক্ষ্মার প্রভাব অনেকাংশে লাঘব হবে।

ইউএসএআইডি ও আইসিডিডিআরবি’র যৌথ উদ্যোগে গতকাল রাজধানীর পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে ‘ওয়ার্ল্ড টিবি ডে- ইনভেস্ট টু এন্ড টিবি, সেইভ লাইভস’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রান্তিক মানুষের জন্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করেছে। অনেক দুরারোগ্য ব্যাধি সফলতার সাথে মোকাবিলা করছে। সকলের সহযোগিতায় ও সচেতনতায় যক্ষ্মা প্রতিরোধও সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমানে মাতৃ ও শিশুমৃত্যু, বাল্যবিবাহরোধ এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সংসদ সদস্যগণ প্রত্যন্ত অঞ্চলে কাজ করে যাচ্ছেন।

আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ডাঃ তাহমিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ডাঃ আ ফ ম রুহুল হক ও ডাঃ প্রাণ গোপাল দত্ত এবং বাংলাদেশে ইউএস দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন হেলেন লাফাভে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সংসদ সদস্য আরমা দত্ত, মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ এবং সিনিয়র টিবি মিটিগেশন এন্ড কো-অর্ডিনেশন এডভাইজর ডাঃ আজহারুল ইসলাম খান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি এবং সংসদ সদস্য রওশন আরা মান্নান, অপরাজিতা হক, রুমানা আলী, ফরহাদ হোসেন সংগ্রাম, পারভীন হক সিকদার, শফিউল ইসলাম মহিউদ্দিন, জিন্নাতুল বাকিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

Exit mobile version