মৌলভীবাজার ২২কেটি টাকা ব্যয়ে জেশিএ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

140

এ.এস.কাঁকন, জেলা প্রতিনিধি মৌলভীবাজার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৌলভীবাজারে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন নব-নির্মিত জেলা শিল্পকলা একাডেমি (জেশিএ) ভবন ভার্চুয়ালি উদ্বোধন করেছেন।

বুধবার (১৩এপ্রিল) বেলা ১২টায় প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে মৌলভীবাজারসহ দেশের আটটি নব-নির্মিত জেলা শিল্পকলা একাডেমির আধুনিক ভবন উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে গণভবনের পাশাপাশি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান,জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এম এমদাদুল হক মিন্টু, জেলা প্রশাসনের কর্মকর্তা, জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তা, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, সংস্কৃতি ব্যক্তিত্ব ও শিল্পীরা উপস্থিত ছিলেন।

মৌলভীবাজার শহরের কোর্টরোডে ৫০ শতাংশ জমির ওপর নব-নির্মিত এই জেলা শিল্পকলা একাডেমির ৪তলা ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ২২ কোটি টাকা। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ সরকারের উন্নয়ন প্রকল্প অর্থায়নে গণপুর্ত অধিদপ্তর (পিডব্লিউডি) এই নির্মাণকাজ সম্পন্ন করেছে।

মৌলভীবাজার শিল্পকলা একাডেমির সভাপতি জেলা প্রশাসক জানান, এই ভবনে ৫শত আসনের মিলনায়তন রয়েছে। এছাড়াও ভবনটিতে অত্যাধুনিক বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হবার পর, ইতোমধ্যেই সেখানে কিছু সাংস্কৃতিক কর্মকান্ডও সম্পন্ন হয়েছে। জেলা শিল্পকলা একাডেমিতে বিভিন্ন বিষয়ের জন্য ১০ জন প্রশিক্ষক রয়েছেন। বর্তমানে সঙ্গিত, নৃত্য, অভিনয় ও আবৃওি শিল্পে প্রায় তিন শত শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছে।
মৌলভীবাজার জেলার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্বরা বলেন, অনেক সাংস্কৃতিক সংগঠন দীর্ঘদিন ধরে এ জেলায় সাংস্কৃতিক চর্চা করে আসছে। মৌলভীবাজারে এই আধুনিক শিল্প ভবন নির্মানের মাধ্যমে জেলায় সংস্কৃতি চর্চা বিস্তারে আরও গতি পাবে।