মৌলভীবাজার পৌরসভায় ২৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

90

এ.এস.কাঁকন,জেলা প্রতিনিধি মৌলভীবাজার : উন্নয়ন খাতকে প্রাধান্য দিয়ে এবং কর আদায়কে অন্যতম খাত নির্ধারণ করে মৌলভীবজার পৌরসভায় ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার (১৭ জুলাই) দুপুরে পৌরসভার সভাকক্ষে ২শত ৬০ কোটি ১৫ লক্ষ ৪৪ হাজার ৫শত ৮৭ টাকা ১৪ পয়সার প্রস্থাবিত বাজেট গণমাধ্যমের সামনে ঘোষণা করেন পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান।
বাজেটে রাজস্ব আয় প্রস্তাব করা হয়েছে ১১ কোটি ৬৮ লক্ষ ৪৬ হাজার ৪শত ৬১ টাকা ৪৭ পয়সা, উন্নয়ন আয় ২৪৬ কোটি ৭৮ লক্ষ ৭৫ হাজার ৭৭৭ টাকা ৬৭ পয়সা, মূলধন খাতে আয় এক কোটি ৬৮ লক্ষ ২২ হাজার ৩৪৮ টাকা।

এছাড়া ব্যয়ের খাতে রাজস্ব ব্যয় ১০ কোটি ৯৯ লক্ষ ২১ হাজার ৩২৭ টাকা, উন্নয়ন ব্যয় ২৪৬ কোটি ৭৮ লক্ষ ৭৫ হাজার ৭৭৭ টাকা ৬৭ পয়সা ও মূলধনী ব্যায় ১,৩৯,৬৮,৩২৭ টাকা। এবছর বাজেটে মোট উদ্ধৃও ছিলো ৯৭ লক্ষ ৭৯হাজার ১৫৫টাকা ৪৭ পয়সা।

এ সময় পৌর মেয়র, ঘোষিত বাজেটকে জনকল্যাণমুখী আখ্যায়িত করে বলেন এ বাজেট বাস্তবায়ন হলে মৌলভীবাজার পৌরসভা একটি মডেল পৌরসভায় উন্নীত হবে। সাধ থাকলেও সামর্থ্য সীমিত উল্লেখ করে তিনি বলেন, আমি সীমিত সামর্থের মধ্যে শতভাগ উজাড় করে দিয়ে নগরবাসীর প্রত্যাশা পূরণে আন্তরিকভাবে চেষ্টা করছি। আর্থিক সক্ষমতা ছাড়া নগরবাসীর শতভাগ প্রত্যাশা পূরণ করা সম্ভব নয়, পৌরকরের ওপর নির্ভর করে সব কর্মকান্ড পরিচালনা করতে হয়। তাই নগরবাসী নিয়মিত কর পরিশোধ করলে, রাজস্ব খাতের আয় প্রত্যাশিত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করতে সহজ হবে বলে তিনি জানান ।

মেয়র বলেন তিনি দায়িত্ব গ্রহণকালে পৌরসভার ১০ কোটি ৮৫ লক্ষ টাকা দেনা সহ শহরে জলাবদ্ধতার সমস্যা প্রকট ছিলো, যা কাটিয়ে উঠা তাঁর জন্য একটা বড় ধরনের চ্যালেঞ্জ ছিলো, নানামুখী প্রদক্ষেপ গ্রহন করেই তিনি এ পর্যন্ত সাত কোটি টাকা দেনা পরিশোধ ও শহরে জলাবদ্ধতা নিরসন করতে সক্ষম হয়েছেন। এছাড়া ইউজিপি-৩ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত শহরের রাস্তা প্রসস্থকরণ, ড্রেন নির্মানে কোটি টাকার কাজ বাস্তবায়িত হয়েছে, আর স্যানিটারি ল্যান্ডফিল উন্নয়ন (ডাম্পিং ষ্টেশন) কাজ চলমান রয়েছে, মৌলভীবাজার শহরের সৌন্দর্যবর্ধনের জন্য আর বেশ কিছু উন্নয়ন প্রকল্পের কাজ হাতে নেয়া হয়েছে বলে জানান পৌর মেয়র।

বাজেট অনুষ্ঠানে প্যানেল মেয়র-১ মো: নাহিদ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌরসভার সহকারি প্রকৌশলী সৈয়দ নকীবুর রহমান, কাউন্সিলর মোঃ ফয়সল আহমদ, আনিছুজ্জামান বায়েছ, পৌরসভার সংরক্ষিত আসনের নারী কাউন্সিলরবৃন্দ, উপ-সহকারি প্রকৌশলী আব্দুল মালিক, আমিনুল ইসলাম, হিসাব রক্ষক উজ্জ্বল চন্দ্র দেব, সহকারী হিসাব রক্ষক শর্মিলা দেব ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দরা। গত অর্থবছরে (২০২১-২২) মৌলভীবাজার পৌরসভা ১ শত ৫৪ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৭৭ টাকা ৬৩ পয়সার বাজেট ঘোষণা করেছিল।