মৌলভীবাজার পালিত হলো পবিত্র শবে বরাত

মৌলভীবাজার পালিত হলো পবিত্র শবে বরাত
পবিত্র শবে বরাত

এ.এস.কাঁকন,মৌলভীবাজার প্রতিনিধি : হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত ছিলো শুক্রবার, ধর্মপ্রাণ মুসলমানদের কাছে সৌভাগ্যের রাত হিসেবে পরিচিত। এই রাতে বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন মহান আল্লাহ তাআলা। মৌলভীবাজার ১৮ মার্চ শুক্রবার রাতে পবিত্র শবে বরাত পালিত হয়েছে।

পবিত্র শবে বরাতকে কেন্দ্র করে মৌলভীবাজার জেলার ভিবিন্ন বাড়িতে হরেক রকমের হালুয়া, ফিরনি, রুটিসহ উপাদেয় খাবার তৈরি হয়েছিলো। এসব খাবার আত্মীয়স্বজন, প্রতিবেশী ও পাড়া মহল্লার গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করা হয়েছে। সন্ধ্যার পর অনেকে কবরস্থানে যান আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।

পবিত্র শবে বরাত মুসলমানদের কাছে পবিত্র রমজানের আগমনী বার্তাও নিয়ে আসে। তাই শবে বরাত থেকেই আসন্ন পবিত্র রমজানের প্রস্তুতি শুরু হয়ে যায়। আরবি দিনপঞ্জিকা অনুসারে, শাবান মাসের পরে আসে পবিত্র রমজান মাস।

পবিত্র শবে বরাত উপলক্ষে মৌলভীবাজার জেলায় জুম্মার নামাজের পর থেকেই মসজিদ ও মাদ্রাসাগুলোতে ‘পবিত্র শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। দোয়া শেষে শিরনী বিতরন করা হয়।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রাত। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ পড়েন, কোরআন তিলাওয়াত করেন এবং জিকিরে মগ্ন থাকেন। অতীতের পাপ-অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন মুসলমানরা।