মুদ্রাস্ফীতি, অস্থিতিশীল বৈদেশিক মুদ্রার হার প্রধান চ্যালেঞ্জ: বিবি গভর্নর

109
মুদ্রাস্ফীতি, অস্থিতিশীল বৈদেশিক মুদ্রার হার প্রধান চ্যালেঞ্জ: বিবি গভর্নর
মুদ্রাস্ফীতি, অস্থিতিশীল বৈদেশিক মুদ্রার হার প্রধান চ্যালেঞ্জ: বিবি গভর্নর

বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্নর ফজলে কবির শনিবার বলেছেন, কোভিড-১৯-পরবর্তী সময়ে ব্যাংকিং খাত বর্তমানে মুদ্রাস্ফীতি এবং অস্থিতিশীল বৈদেশিক মুদ্রা বিনিময় হারের বড় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

“এসব কারণে বিশাল বাণিজ্য ঘাটতি তৈরি হয়েছে। এটি মোকাবেলায় শুধু বাংলাদেশ ব্যাংক নয়, সব সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংককে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

ফজলে কবির নগরীর অফিসার্স ক্লাবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, “আমরা আমদানির ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছি এবং এই মুহূর্তে বিলাসবহুল পণ্য আমদানি থেকে বিরত থাকলে তা বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমিয়ে দেবে।

“এলসি ওপেনের ক্ষেত্রে, আমরা তাদের মেনে চলতে কিছু মার্জিন দিয়েছি। সংকট নিরসনে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে আমরা সরাসরি ডলার দিচ্ছি। এটা চলতে থাকবে. এছাড়া খাদ্য, শিশু খাদ্য, সার, জ্বালানি ও বিদ্যুৎসহ প্রয়োজনীয় পণ্য আমদানির সুযোগ দেয়া হয়েছে। আমরা এমন পণ্য আমদানিতে নিরুৎসাহিত করছি যেগুলি খুব প্রয়োজনীয় নয়,” কাবিদ যোগ করেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফা ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফরমান আর. চৌধুরী, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা।

তার সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অধীনে, আল-আরাফাহ ইসলামী ব্যাংক ২০১৯ সালে এইচএসসি এবং সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ২০০ মেধাবী ছাত্রদের বৃত্তি প্রদান করেছে।