মানবদেহের সবচেয়ে বেশি ময়লা স্থান কোনটি? (ভিডিও)

348

মানবদেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গই গুরুত্বপূর্ণ। দেহঘড়ি চালানোর পেছনে দেহের সব অঙ্গপ্রত্যঙ্গই কমবেশি ভূমিকা রাখে। প্রতিটি অঙ্গেরই যত্ন নেওয়া উচিৎ। মানবদেহের সবচেয়ে ময়লা জায়গা কোনটি জানলে অবাক হবেন আপনিও। জায়গাটি হচ্ছে নাভি।

শরীরের বিভিন্ন অংশের যত্ন নিলেও নাভির যত্ন খুব একটা নেয় না বেশিরভাগ মানুষ। মূলত নাভি হলো দেহের একটি ক্ষত। জন্মের সময় শিশুকে মায়ের কাছ থেকে আলাদা করার সময় এই ক্ষতের সৃষ্টি হয়।

নারীদেহের সৌন্দর্যের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে ধরা হয় নাভিকে। তাই নারী তারকা থেকে শুরু করে অনেক ফ্যাশনসচেতন নারীই প্লাস্টিক সার্জারির মাধ্যমে নাভির সৌন্দর্য বাড়ানোর চেষ্টা করেন। তারা জানে কিনা কে জানে, এই নাভিই হলো দেহের সবচেয়ে ময়লা জায়গা। গবেষণায় দেখা গেছে, নাভিতে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া বাসা বাঁধে যার সংখ্যা সত্তুরের কাছাকাছি।

পরনের পোশাক কিংবা শরীর থেকে প্রতিনিয়ত ময়লা জমতে থাকে নাভিতে। নিয়মিত সেই ময়লা পরিষ্কার করা উচিৎ। তা নাহলে নাভিতে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। শরীরের নরম ও সংবেদনশীল এই স্থানটির পরিচর্যা করা খুব জরুরি। দৈনিক সাবান ও পানি দিয়ে পরিষ্কার করলে পরিচ্ছন থাকবে নাভি। বিশেষ করে গর্ভবতী মায়েদের এই বিষয়টির প্রতি অনেক বেশি গুরুত্ব দিতে হবে। কারণ নাভি অপরিষ্কার থাকলে সেখান থেকে অনাগত সন্তানের নাভিতেও ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটতে পারে।