মাদক থেকে বিরত থাকি সড়কে নিরাপদে চলি

82

ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর কর্তৃক বাস্তবায়িত রোড সেফটি প্রকল্প কর্তৃক আয়োজিত সপ্তাহব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইনে বৃহস্পতিবার (৩০ জুন) অংশ নেন সিএনজি চালকরা। এই ক্যাম্পেইনে ‘মাদক থেকে বিরত থাকি সড়কে নিরাপদে চলি’ শ্লোগানটি প্রচারের মাধ্যমে অন্য চালকদের সচেতন করার পাশাপাশি নিজেরাও সচেতন থাকবেন বলে প্রতিজ্ঞাবদ্ধ হন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে। সড়ক দুর্ঘটনার একাধিক কারণ রয়েছে, যেমন-দ্রুত গতিতে গাড়ি চালানো, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা, দৈনিক চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ, ফিটনেসবিহীন গাড়ি চালানো, মোটরযানে মানসম্মত হেলমেট ব্যবহার না করা, সিটবেল্টের অপর্যাপ্ততা, যানবাহনে শিশুদের জন্য নিরাপদ আসন না থাকা এবং মদ্যপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করে যানবাহন চালানো প্রভৃতি।

উল্লেখ্য, ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে মাদকবিরোধী কাযক্রম বাস্তবায়ন করে আসছে। মাদকবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য সেক্টরের রোড
সেইফটি প্রকল্প সপ্তাহব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ক্যাম্পেইনের আয়োজন করে।