মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করেছেন জো বাইডেন

131
মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করেছেন জো বাইডেন
মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক করেছেন জো বাইডেন

মাঙ্কিপক্স মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দৃষ্টি আকর্ষণ করেছে, যিনি রবিবার বলেছিলেন যে এই রোগের বিরুদ্ধে লোকদের সতর্ক থাকা উচিত যার “আন্তর্জাতিক” প্রভাবের সম্ভাবনা রয়েছে, যদি এটি আরও ছড়িয়ে পড়ে।

উত্তর আমেরিকা এবং ইউরোপে মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্সের বেশ কয়েকটি কেস সনাক্ত করা হয়েছে, যা আফ্রিকার কিছু অংশে স্থানীয় অঞ্চলে ছড়িয়ে পড়া এই রোগের উদ্বেগের কারণ।

মার্কিন নেতা, রাষ্ট্রপতি হিসাবে এশিয়ায় তার প্রথম সফরে, সিউলে বলেছিলেন যে স্বাস্থ্য কর্মকর্তারা তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে “এক্সপোজারের স্তর” সম্পর্কে পুরোপুরি অবহিত করেননি। “তবে এটি এমন কিছু যা প্রত্যেকেরই উদ্বিগ্ন হওয়া উচিত,” বিডেন টোকিওতে উড়ে যাওয়ার জন্য এয়ার ফোর্স ওয়ানে চড়ার আগে সাংবাদিকদের বলেছিলেন।

“এটি একটি উদ্বেগের বিষয়, যদি এটি ছড়িয়ে পড়ে তবে এটি পরিণতিমূলক হবে,” তিনি যোগ করেছেন। “আমরা কী করি এবং এর জন্য কোন ভ্যাকসিন পাওয়া যেতে পারে তা বোঝার জন্য আমরা এটিতে কঠোর পরিশ্রম করছি।”

সাম্প্রতিক গ্লোবাল স্পেটে প্রথম মার্কিন মামলাটি ১৮ মে ম্যাসাচুসেটসে রিপোর্ট করা হয়েছিল, যা রবিবার ফ্লোরিডাতে যোগ দিয়েছিল। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা সম্প্রতি বিদেশ ভ্রমণ করেছেন এমন একজনের মধ্যে দক্ষিণ রাজ্যের মাঙ্কিপক্সের প্রথম অনুমানমূলক কেসটি তদন্ত করছে।

সাম্প্রতিক বছরগুলিতে মধ্য এবং পশ্চিম আফ্রিকার কিছু অংশে হাজার হাজার মানুষের সংক্রমণ হয়েছে তবে ইউরোপ এবং উত্তর আমেরিকায় এটি বিরল।
বেশিরভাগ লোক কয়েক সপ্তাহের মধ্যে পুনরুদ্ধার করে এবং মাঙ্কিপক্স শুধুমাত্র বিরল ক্ষেত্রে মারাত্মক হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে শনিবার পর্যন্ত মাঙ্কিপক্স স্থানীয় নয় এমন দেশগুলিতে এই রোগের ৯২ টি নিশ্চিত ঘটনা ঘটেছে। ভাইরাসটি পশুদের থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়, যার লক্ষণগুলি গুটিবসন্তের মতোই কিন্তু চিকিৎসাগতভাবে কম গুরুতর।