ভোলায় ১৮ লক্ষ টাকার নিষিদ্ধ বেহেন্দী জাল জব্দ

81
ভোলায় ১৮ লক্ষ টাকার নিষিদ্ধ বেহেন্দী জাল জব্দ

কামরুজ্জামান শাহীন, ভোলা প্রতিনিধি : ভোলার বোরহানউদ্দিনের তেতুঁলিয়া নদীতে অভিযান চালিয়ে ৩৭টি নিষিদ্ধ বেহুন্দী জাল জব্দ করেছে ভ্রাম্যমান আদালত ও মৎস্য বিভাগ।

শুক্রবার (২৯ জুলাই) সকাল থেকে বিকাল পযর্ন্ত উপজেলার তেতুঁলিয়া নদীর সাচরা ইউনিয়নের জগার খাল এলাকায় অভিযান চালিয়ে এসব জাল জব্দ করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুর রহমানের নেতৃত্বে এ অভিযানে পরিচালনা করা হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদ উল্যাহ, কোষ্টগার্ড সদস্য, র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) ও বোরহানউদ্দিন থানা পুলিশের একটি টিম।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদ উল্যাহ বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে এ অভিযান পরিচালনা করা হয়েছে। মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ধারায় বেহুন্দী জাল, চরঘেরা, মশারি জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ন নিষিদ্ধ। বেহুন্দী, মশারী, চরঘেরা জালে মাছের ডিম এবং অতি ছোট মাছ জালে ঢুকে আটকা পড়ে যায়। এতে করে মৎস্য সম্পদের প্রচুর ক্ষতি সাধন হয়। তারই ধারাবাহিকতায় বিশেষ অভিযান পরিচালনা করে তেতুঁলিয়া নদীর বিভিন্ন পয়েন্ট থেকে ৩৭টি নিষিদ্ধ বেহুন্দী জাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১৮ লক্ষ টাকা।

পরে জব্দকৃত নিষিদ্ধ জালগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড, র্যাব, পুলিশ, জনপ্রতিনিধি ও সংবাদকর্মীদের উপস্থিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা
হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।