ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের তারিখ পরিবর্তন

97
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের তারিখ পরিবর্তন
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের তারিখ পরিবর্তন

নড়াইল প্রতিনিধি : নড়াইলের তিনটি উপজেলায় ৯৮ হাজার ১৮ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। প্রথমে ১২ জুন থেকে এ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন হয়ে ১৫ জুন থেকে করা হয়েছে। চলবে ১৯ জুন পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেন সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার।

এ উপলক্ষে ৯ জুন দুপুরে সিভিল সার্জন অফিসের সভাকক্ষে আয়োজিত সাংবাদিক এবং জেলা অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার বলেন, ৬ থেকে ১১মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ৯৯১টি কেন্দ্রে দুই প্রকারের ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ১ হাজার ৯৮২জন স্বেচ্ছাসেবক, ২৫০জন কর্মী এবং ১২০জন সুপারভাইজার প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

তিনি আরো বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধই করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দুর করে শিশু মৃত্যুর হার কমায়। শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধ পান করাতে হবে। এছাড়া শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন-জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার), জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হুমায়ুন কবীর, জেলা তথ্য অফিসার ইব্রাহিম আল মামুন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার সুব্রত হালদার, ডাক্তার সুভাশীষ বিশ্বাস, নিউট্রেশনের জেলা সমন্বয়কারী জিল্লুর রহমানসহ অনেকে।