Home খবর সারা বাংলা ভালুকায় পাকা ব্রিজ বন্ধ করে খাল ভরাট

ভালুকায় পাকা ব্রিজ বন্ধ করে খাল ভরাট

আবুল বাশার শেখ, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : জনৈক সুরুজ মিয়া কর্তৃক ভালুকা-গফরগাঁও সড়কের কানার বাজার এলাকায় বাঘসাতরা খালের ব্রীজ বন্ধ করে খাল ভরাট করার অভিযোগ করেছে এলাকাবাসি।

সরজমিন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বাঘসাতরা খালটি দিয়ে ভালুকার উত্তরের চাপরবাড়ি, ভরাডোবা ও পুরুড়া গ্রামের বর্ষার পানি খীরু নদীতে পতিত হয়। এছাড়াও পৌর এলাকার ৩ ও ৪ নং ওয়ার্ডের বাসা বাড়ির বর্জপানি এ খাল দিয়ে প্রবাহিত হয়ে থাকে। এলাকার কৃষকরা খালের আশপাশের বিলে ও জমিতে নানা ফসল উৎপাদন করে থাকেন। জলাবদ্ধতা নিরসনে সড়ক ও জনপথ বিভাগ এ খালের উপর একটি শক্তিশালী কালভার্ট ব্রীজ নির্মাণ করেছেন পানি প্রবাহের জন্য।

কিন্তু সম্প্রতি জনৈক সূরুজ মিয়া এলকাবাসীর বাধা নিষেধ অমান্য করে সরকারী ব্রীজের মুখটি ইট সিমেন্ট দিয়ে বন্ধ করে সেখানে মাটি ফেলে খাল ভরাট করে চলেছেন। এলাকাবাসীর অভিযোগ অপরিকল্পিত ভাবে কালভার্ট নির্মাণ, খালের বিভিন্ন স্থানে মাটি ভরাটের কারনে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। খালটি পুনরুদ্ধারে এলাকাবাসী স্থানীয় এমপি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র সহ বিভিন্ন পর্যায়ে অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব ভালুকা প্রেস ক্লাব সভাপতি কামরুল হাসান পাঠান জানান ভালুকায় জবর দখল ও বন্ধ হওয়া ৩০ টি খালের মধ্যে ভালুকা-গফরগাঁও সড়কের বাঘসাতরা খালও একটি। যে গুলি জবর দখল মুক্ত করে পুনরুদ্ধারের জন্য বাপার উদ্যোগে একাধিকবার মানব বন্ধন কর্মসূচী ও স্বারকলিপি প্রদান করা হয়েছে।

Exit mobile version