ভারতে পাওয়া গে‌ছে করোনার নতুন ধরন (ভিডিও)

170

করোনার ধাক্কা পুরোপুরি কাটিয়ে উঠতে না উঠতেই ভারতে ফের করোনাভাইরাসের নতুন ধরন পাওয়া গেছে। করোনাভাইরাসের অন্য যে কোনো ধরনের চেয়ে অধিক সংক্রামক এই ধরনের নাম এক্সই। প্রথমবারের মতো করোনার এই নতুন ধরন খুঁজে পাওয়া গেল করোনায় বিধ্বস্ত দেশটিতে।

সম্প্রতি ভারতের মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক নারীর শরীরে প্রথম করোনার এই ধরন শনাক্ত হয়। ওই নারী করোনার দুই ডোজ টিকাই নিয়েছেন এবং তার শরীরে করোনার মারাত্মক কোনো উপসর্গ ধরা পড়েনি।

এদিকে করোনার কাপ্পা ধরনও একজনের শরীরে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন। শহর থেকে ২৩০ জনের বেশি করোনা রোগীর নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানোর পরে এই দুটি ধরন শনাক্ত হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এক্সই কোভিডের দুটি পূর্ববর্তী রূপ বিএ.১ ও বিএ.২-এর রিকম্বিন্যান্ট রূপ। একই ব্যক্তি যখন কোভিডের একাধিক রূপের দ্বারা আক্রান্ত হন তখন দুটি রূপের জিনগত উপাদানের সংমিশ্রণের ফলে এই ধরনের নতুন রূপের উৎপত্তি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই রূপটি ওমিক্রনের বিএ.২ রূপের তুলনায় প্রায় ১০ গুণ বেশি সংক্রামক। এক্সই ধরন করোনাভাইরাসের অন্য যে কোনো ধরনের চেয়ে অধিক সংক্রামক। এই ধরনটি চলতি বছরের জানুয়ারিতে প্রথম শনাক্ত হয় যুক্তরাজ্যে।

কাঁপুনি দিয়ে জ্বর, কাশি, স্বাদ ও গন্ধের অনুভূতিতে বদল, শ্বাসকষ্ট, ক্লান্তি, গা, হাত ও পায়ে ব্যথা, মাথার যন্ত্রণা, গলা ব্যথা, নাক বন্ধ হয়ে যাওয়া কিংবা নাক দিয়ে অবিরাম পানি পড়া, ক্ষুধামন্দা, ডায়রিয়া, গা গোলানো ইত্যাদি উপসর্গ দেখা দেয় এক্সই সংক্রমণ ঘটলে।