ভারতের নতুন রাষ্ট্রপতিকে আবদুল হামিদের অভিনন্দন বার্তা

89
ভারতের নতুন রাষ্ট্রপতিকে আবদুল হামিদের অভিনন্দন বার্তা

ভারতের নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

দ্রৌপদী মুর্মু ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন। দ্রৌপদী মুর্মুই প্রথম কোনো আদিবাসী ভারতীয় নাগরিক যিনি ভারতের রাষ্ট্রপতি পদে বহাল হলেন। এর আগে কখনোই কোনো আদিবাসীকে ভারতের রাষ্ট্রপতির পদে দেখা যায়নি।

শুধু তাই নয়, দ্রৌপদী মুর্মু ভারতের দ্বিতীয় নারী প্রেসিডেন্ট। তার আগে দেশটির নারী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রতিভা দেবীসিংহ পাতিল। ভারতের ১২তম রাষ্ট্রপতি ছিলেন প্রতিভা। তিনি ২০০৭ সালের ২৫ জুলাই ভারতের প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ২০১২ সালের ২৫ জুলাই পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।

ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বাংলাদেশের জনগণের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে আমি ভারতের প্রজাতন্ত্রের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে আপনাকে আমার আন্তরিক অভিনন্দন জানাতে চাই।

মো. আবদুল হামিদ আরও বলেন, বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে আমি এই অঞ্চলে নারীর ক্ষমতায়নে সেরা দেশগুলোর মধ্যে একটি হিসেবে আপনাকে এই উচ্চ পদের দায়িত্ব নিতে দেখে আনন্দিত।

মো. আবদুল হামিদ বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক পারস্পরিক ইতিহাস, সংস্কৃতি, আস্থা, দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ও অব্যাহত সহযোগিতার প্রতি শ্রদ্ধাশীল। ১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারত সরকার এবং জনগণের অকুণ্ঠ সমর্থন ছিল আমাদের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আজ, আমাদের সহযোগিতা, বাণিজ্য, সংযোগ, জলসম্পদ ব্যবস্থাপনা, শক্তি, সীমান্ত ব্যবস্থাপনা এবং নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত।

রাষ্ট্রপতি এও বলেন, আমি আত্মবিশ্বাসী যে ভারতের রাষ্ট্রপতি হিসেবে তার (দ্রৌপদী মুর্মু) মেয়াদে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ বন্ধন এবং ভালো সহযোগিতা আরও জোরদার হবে। আমি শুধু আমাদের দেশের মধ্যে পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতেই নয়, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে প্রচেষ্টা বাড়াতেও আপনার সাথে কাজ করার জন্য উন্মুখ।