ভারতের উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী ধনখড়

112
ভারতের উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী ধনখড়
ভারতের উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী ধনখড়

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করছে এনডিএ। এমনটাই জানিয়ে দিলেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি জানিয়েছেন, জগদীপ ধনখড় পশ্চিমবঙ্গের রাজ্যপাল। তিনি কৃষক সন্তান। তাকেই এনডিএর তরফে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করা হচ্ছে।

এদিকে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সাথে পশ্চিমবঙ্গ সরকারের সম্পর্ক বারবার তলানিতে গিয়েছে। তৃণমূলের একাধিক নেতৃত্ব তাকে বার বার নানাভাবে আক্রমণ করেছেন। তিনি বিজেপি ঘনিষ্ঠ বলেও এত দিন অভিযোগ তুলতেন তৃণমূল নেতৃত্ব।

সেই জগদীপ ধনখড়কেই উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করল এনডিএ। এবার বিরোধীরা বিশেষত পশ্চিমবঙ্গের তৃণমূল নেত্রী ঠিক কী পদক্ষেপ নেন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

বিজেপির সংসদীয় দলের বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৩০ জুলাই ২০১৯ সালে তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে বসেছিলেন। তবে আইনজ্ঞ বলেও তিনি পরিচিত ছিলেন। এদিন জেপি নাড্ডা জগদীপ ধনখড়ের নাম ঘোষণার সময়ই জানিয়ে দিয়েছেন তিনি কৃষক সন্তান।

তাকেই এবার উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করেছে এনডিএ। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করে বড় কৌশল নিয়েছে এনডিএ। এবার কৃষক সন্তান জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করে নিঃসন্দেহে বড় চমক দিলো এনডিএ।

তবে সামগ্রিক পরিস্থিতিতে কিছুটা হলেও কি চাপে তৃণমূল? তৃণমূল এমপি শান্তনু সেন বলেন, আমরা ২১ জুলাই নিয়ে ব্যস্ত আছি। আমরা যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে বিশ্বাস করি।