ভারতীয় গোয়েন্দা সংস্থার হাতে গ্রেপ্তার পিকে হালদার (ভিডিও)

90

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কয়েক হাজার কোটি টাকা মেরে দিয়ে বিদেশে পালিয়ে গিয়ে হইচই ফেলে দেন বাংলাদেশের একটি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পিকে হালদার। তার পুরো নাম প্রশান্ত কুমার হালদার। তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলা হলেও তার টিকির দেখাও মেলেনি। তাকে গ্রেপ্তারে রেড অ্যালার্ট পর্যন্ত জারি করে ইন্টারপোল। অবশেষে পি কে হালদারকে গ্রেপ্তার করা গেছে।

ভারতের পশ্চিমবঙ্গ থেকে পিকে হালদার, তার ভাইসহ মোট ৬ জনকে গ্রেপ্তার করা হয় শনিবার, ১৪ মে। এদিন সকালে ভারতের পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করে ভারতীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

উল্লেখ্য, বছর দুয়েক আগে বিদেশে পালিয়ে যাওয়ার আগে বাংলাদেশের একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদে ছিলেন পিকে হালদার। ক্ষমতার অপব্যবহার করে ব্যাংক ছাড়াও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা লোপাটের অভিযোগে তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও পাচারের মামলা হয়। ইন্টারপোল রেড অ্যালার্ট জারি করে দুর্ধর্ষ এই অর্থ পাচারকারীকে গ্রেপ্তারের জন্য।

বছরের পর বছর বিদেশে পালিয়ে থেকে পুলিশের নজরকে ফাঁকি দিলেও শেষ রক্ষা হয়নি। অবশেষে তাকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থার পক্ষে।

পিকে হালদার ভারতে আত্মগোপন করে ছিলেন। ভারতীয় একটি কূটনৈতিক সূত্রের পক্ষ থেকে তার গ্রেপ্তারের খবর নিশ্চিত করা হয়েছে।