বড়লেখায় মুক্তিযোদ্ধাদের ভূমি রক্ষা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন

70
বড়লেখায় মুক্তিযোদ্ধাদের ভূমি রক্ষা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন
বড়লেখায় মুক্তিযোদ্ধাদের ভূমি রক্ষা ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন

সিলেটে বড়লেখা উপজেলার শাহবাজপুর ইউনিয়নের বোবারথল গ্রামে সরকারি খাস জায়গা, টিলা ভূমিতে ৬০ বছর ধরে কয়েকজন মুক্তিযোদ্ধা পরিবারসহ কয়কশত পরিবার বসবাস করে আসছে। কিন্তু হঠাৎ শাহবাজপুর চা বাগান কর্তৃপক্ষ খাসজায়গা জবর দখল চেষ্টা, হামলা ও মামলা দিয়ে হয়রানি অপচেষ্টা করছে।

এ ঘটনার প্রতিবাদে ‘ভুক্তভোগী বোবারথল গ্রামের মুক্তিযোদ্ধার পরিবারের লোকজনসহ এলাকাবাসী মানববন্ধন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে গত কাল ২৭ জুন বিকালে বোবারথল টিলা ভূমিতে ঘন্টাব্যাপী এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা মোঃ মানিক মিয়ার সভাপতিত্বে ও নাজিম উদ্দিনের পরিচালনায়,

মানববন্ধনে উপস্থিত বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ফজলু মিয়া, বীর মুক্তিযোদ্ধা নিমার আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, অন্যানদের মাঝে উপস্থিত ছিলেন, বিশিষ্ট মুরব্বি ফরহাদ আলী খান, সাবেক মেম্বার আব্দুর রাজ্জাক খান, কাশেম আলী, আব্দুল খালিক, আব্দুল কাইয়ুম, কটন আলী, আরও উপস্থিত ছিলেন, মাসুক উদ্দিন, কযেস আহমদ, জিয়াউর রহমান, নাজিমউদ্দীন, জাকির হোসেন, আব্দুল্লাহ, সাব্বির হোসেন ইসমতসহ শতাদিক নারী-পরুষ ও শিশু উপস্থিত ছিলেন।

মানববন্ধনে এলাকাবাসী অভিযোগ করে জানায়, শাহবাজপুর চা বাগান কর্তৃপক্ষ কোন ভূমি আমরা দখল করি,এটা হচ্ছে সরকার খাস ভূমিতেই আমরা ৬০ বছর যাবত মুক্তিযোদ্ধা পরিবারসহ কযকশত পরিবার বসবাস করে আসছি। গত ২০১৬ সালে এভাবে ঐ ভূমি শাহবাজপুর চা বাগান কর্তৃপক্ষ বাদী করলেই জরিপের মাধ্যমে এই ভূমির দেখা যায় শাহবাজপুর চা বাগানের আওতায় পরেনি, এটা সরকারি খাস ভূমি রয়েছে। এই মুক্তিযোদ্ধা ও বসবাসরত পরিবারকে হুমকিসহ নানা ভয়ভীতি দেখিয়ে জমি দখল করে চেষ্টা করছে।