ব্রিটিশ বাংলাদেশ ইন্টাঃ স্কুল এন্ড কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা

ব্রিটিশ বাংলাদেশ ইন্টাঃ স্কুল এন্ড কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা
ব্রিটিশ বাংলাদেশ ইন্টাঃ স্কুল এন্ড কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা করেছে ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ।

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ৯টায় বিদ্যালয় প্রাঙ্গনে চিত্রাংকন প্রতিযোগিতা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর আত্মজীবনী এবং মুক্তিযুদ্ধ থেকে বর্তমান সময় পর্যন্ত সরকারের শিক্ষা খাতের উন্নয়ন সম্পর্কে ব্যাপক আলোচনা করা হয়।

বিদ্যালয়ের অধ্যক্ষ জাহাঙ্গীর আহমদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান ফজলুর রহমান।

ব্রিটিশ বাংলাদেশ ইন্টাঃ স্কুল এন্ড কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা

সহকারি সিনিয়র শিক্ষক ছালেহ আহমদ ও শিক্ষক হালিমা খানমের যৌথ উপস্থাপনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ এ. কে. মাহমুদুল হক, সিনিয়র শিক্ষক নাজভিন আক্তার, নাহিদা আক্তার ও বিজিত দেব রায়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ধর্ম শিক্ষক আলাউর রহমান।
চিত্রাংকন প্রতিযোগিতার তত্ত¡াবধানে ছিলেন, বিদ্যালয়ের আর্ট শিক্ষক সুমনা সাহা, এতে সহযোগিতায় ছিলেন, শিক্ষক ভানলাল রুওয়াতি লুসাই, ফাহিয়া মারজানা, অন্নেষা হাসান, নাজিয়া আশরাফি লস্কর, মল্লিকা দাস, সাবিহা ইসলাম, আয়েশা আজিম চৌধুরী, তাহমিনা জাহান প্রমি। এছাড়াও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালি জাতিরই নয়, তিনি বিশ্বের সব নিপীড়িত-শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায় ও মুক্তির অগ্রনায়ক ছিলেন। শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ প্রতিষ্ঠিত হওয়ার পথে। একটি সুজলা-সুফলা-অসাম্প্রদায়িক চেতনার আত্মমর্যাদা সম্পন্ন বাংলাদেশই হোক আজকের দিনের অঙ্গীকার।

বক্তারা আরো বলেন, শিশুদের মনে দেশপ্রেম জাগ্রত করে তাদের ব্যক্তিত্ব গঠন, সৃজনশীলতার বিকাশ এবং আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে দলমত নির্বিশেষে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। তাদের বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও জাতির পিতার সংগ্রামী জীবনের প্রকৃত ইতিহাস জানতে হবে এবং জ্ঞান সমৃদ্ধ করার পাশাপাশি তাদের দক্ষতা বিকাশের পরিবেশ তৈরি করতে হবে। পরিশেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদ তুলে দেন প্রধান অতিথি সহ অন্যান্যরা।