বোয়ালমারীতে বোনের বিরুদ্ধে ভাইদের বাড়ি দখলের অভিযোগ

797

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারীতে এক বোনের বিরুদ্ধে ভাইদের সম্পত্তি জবর দখলের অভিযোগ উঠেছে। ভাই রানা শেখ ও রাজ্জাক শেখের সরলতার সুযোগ নিয়ে তাদের ২০ শতক জমিসহ একটি বাড়ি দখল করে নিয়েছেন বোন আলেয়া বেগম। উপজেলার পৌর সদরের কুশাডাঙ্গা গ্রামে ঘটেছে এ ঘটনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, স্থানীয় বাহিরবাগ মৌজার ২৩৮২ নং দাগের ২০ শতক জমির উপর নির্মিত একটি পুরাতন বাড়ির মূল মালিক কুশাডাঙ্গা গ্রামের মৃত দুদু শেখের পুত্র রানা শেখ ও রাজ্জাক শেখ। বাড়িটিতে একটি আধাপাকা টিনশেড ঘরসহ অন্যান্য ব্যবহার্য্য অবকাঠামো বিদ্যমান। বাড়ির মালিক রানা ও রাজ্জাক কর্মসূত্রে এলাকার বাইরে বসবাস করায় বাড়িটি দীর্ঘদিন অব্যবহৃত অবস্থায় পড়েছিল। এ সুবাদে কয়েক বছর আগে বাড়িটিতে আশ্রয় নেন তাদের দরিদ্র অসহায় বোন আলেয়া বেগম।

কিছুদিন পর আলেয়া ভাইদের সহায়তায় বাড়িটিতে কিছু সংস্কার কাজ করান। স্বামী-সন্তানদের নিয়ে ওই বাড়িতে বসবাস করতে থাকেন আলেয়া। কথা ছিলো অচিরেই আশপাশে কোথাও জমি কিনে সেখানে চলে যাবেন তারা। সরল বিশ্বাসে বোন-ভগ্নিপতির কথায় সাঁয় দেন দুই ভাই রানা-রাজ্জাক। কিন্তু পরবর্তীতে সেই প্রতিশ্রুতি আর রক্ষা করেননি বোন-ভগ্নিপতি। তারা বরং পৈতৃক ভিটেমাটি দাবি করে বাড়িটিতে আরো পাকাপোক্তভাবে বসতি গড়ে তোলেন।

সম্প্রতি রানা ও রাজ্জাক বাড়িটি ব্যবহার করতে চাইলে বাধে বিপত্তি। বোন আলেয়া বাড়িটি নিজের দাবী করে তা থেকে নামতে অস্বীকৃতি জানান। এমনকি তার এই দাবী প্রতিষ্ঠা করতে শুরু করেন ষড়যন্ত্রমূলক নানা তৎপরতা। এলাকার একটি প্রভাবশালী মহলকে হাত করে ভাইদের বিরুদ্ধে চালাচ্ছেন নানা অপপ্রচার। রানা ও রাজ্জাক বাড়ির কাছে ঘেঁষলেই প্রতিরোধে এগিয়ে আসে ওই মহলটি। তারা গ্রাম্য সালিশ-দরবারেও ভাইদের ঘায়েলে মেতে ওঠে।

জমি-বাড়ি হাতছাড়া হওয়ার উপক্রম হওয়ায় চরম হতাশায় দিশেহারা হয়ে পড়েছেন দুই ভাই রানা ও রাজ্জাক শেখ। সম্পত্তি ফিরে পেতে দৌড়-ঝাঁপ করছেন কখনো থানা পুলিশে, কখনোবা আদালত পাড়ায়।

কষ্ট ও হতাশা ব্যক্ত করে রানা শেখ বলেন, পরম মমতায় অসহায় বোনকে আশ্রয় দিলাম। এখন সেই কিনা সাপ হয়ে সব গিলে খেতে চাইছে।

অপরদিকে বোন আলেয়া বেগম বলেন, মায়ের দেয়া জমিতে বাড়ি করে বসবাস করছি। কেউ ফু দিলেই চলে যাওয়ার সুযোগ নেই।