বোয়ালমারীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

বোয়ালমারীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন
বোয়ালমারীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের (২০-২৬ মার্চ) উদ্বোধন করা হয়েছে। রবিবার (২০ মার্চ) এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে স্থানীয় ছোলনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদূর রহমানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রহিম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহাদ মিয়া প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান বলেন, উপজেলার ২৪২ টি প্রাথমিক বিদ্যালয়ের ৩৬ হাজার ৮০ জন এবং ৭২ টি স্কুল-মাদ্রাসার ২০ হাজার ৭৩৪ জন মোট ৫৬ হাজার ৮১৪ জনকে কৃমিনাশক ট্যাবলেট ওষুধ খাওয়ানো হবে। এর মধ্যে ছাত্র ২৬ হাজার ৫৫২ জন এবং ছাত্রী ৩০ হাজার ২৬২ জন।

ডা. খালেদ আরো বলেন, ৬ থেকে ১৬ বছর বা শিশু শ্রেনি থেকে দশম শ্রেণির সকলকে কৃমির ঔষধ খাওয়ানো হবে। একটি ‘ম্যাবেনডাজল’ ট্যাবলেট পানি দিয়ে গিলে খেতে হবে। কোন বাচ্চা একবারে খেতে না পারলে ভেঙ্গে টুকরা করে পানি দিয়ে গিলে খাওয়ানো যাবে। চুষে খাওয়ানো যাবে না। এটি ভরা পেটে খেতে হবে। খাবার পর এক ঘন্টা দৌড়-ঝাপ করা যাবে না। আগে যে কোন সময় কৃমির ঔষধ খেলেও এটি খেতে পারবে।